জিপিআরএস কাকে বলে? GPRS

জিপিআরএস প্যাকেট সিস্টেম (Packet System) ডেটা আদান প্রদান করে। এটি একটি ননভয়েস সার্ভিস। এর দ্বারা ছবি, ইমেজ এবং ভিডিও পাঠানো যায়। জিপিআরএস এর সর্বোচ্চ গতি ১৭১.২ কিলোবাইট/সেকেন্ড। এই গতি জিএসএম নেটওয়ার্কের সার্কিট সুইচ ডেটার চেয়ে দশ গুন বেশি। এটি ব্যাবহার করার জন্য ডায়াল-আপ মডেম কানেকশনের প্রয়োজন নেই। প্রতিটি জিপিয়ারএস টার্মিনালের একটি নিজস্ব আইপি (IP-Internet Protocol) অ্যাড্রেস থাকে। জিপিআরএস এর ভিত্তি হচ্ছে একটি মডিউলেশন কৌশল বা (GMSK-Gaussian Minimum-Shift Keying) নামে পরিচিত। জিপিআরএস ইন্টারনেট এর ব্যাবহার সহজলভ্য করেছে।
GPRS হচ্ছে ২য় ও ৩য় প্রজন্মের সেলুলার কমিউনিকেশন সিস্টেমের GSM- এ প্যাকেট Oriented একটি ডেটা সার্ভিস। ইউরোপীয়ান টেলিকমিউনিকেশন স্ট্যান্ডার্ড ইন্সটিটিউট (European Telecommunications Standards Institute - ETSI) GPRS এর মান নির্ধারণ করে। এটি বর্তমানে তৃতীয় প্রজন্মের পার্টনারশীপ প্রজেক্ট দ্বারা রক্ষণাবেক্ষন করা হয়। 

GPRS এর বৈশিষ্ট্য নিচে বর্ণনা করা হলোঃ-

  1. GPRS সার্কিট সুইচিং ডেটার সাথে ভিন্নভাবে থাকে যেখানে বিশেষত সংযোগ সময়ের প্রতি মিনিটের জন্য বিল করা হয়। ব্যাবহারকারী ঐ সময়ে ডেটা স্থানান্তর করুক বা না করুক তা বিবেচনায় না নিয়ে।
  2. GPRS ডেটা বান্ডেল (Bundle) আকারে সরবরাহ করা হয়। যেমন ঃ প্রতি মাসে ৫ জিবি এর জন্য ফী (fee) নির্ধারন করা থাকে। অথবা ব্যাবহারের উপর ভিত্তি করে বিল প্রদান করতে হয়।
  3. ২য় প্রজন্মবের সিস্টেমে GPRS 56 - 114 কিলোবাইট/সেকেন্ড ডেটা রেট প্রদান করে। ২য় প্রজন্ম সেলুলার প্রযুক্তি GPRS এর সাথে সম্মিলিত ভাবে কাজ ক্রএ থাকে। তাই একে অনেক সময় ২য়  ও ৩য় প্রজন্মের মধ্যকার মোবাইল টেলিফোন প্রযুক্তি বা ২.৫ জি (2.5G) বলা হয়।
  4. অব্যবহৃত টাইল ডিভিশন মাল্টিপল একসেস (Time Division Multiple Access) চ্যানেল ব্যাবহার করে এটি মাঝারি গতির ডেটা স্থানান্তর করে। 
  5. বাইরের নেটওয়ার্ক যেমন ইন্টারনেটে (Internet Protocol) প্যাকেট রুপান্তর (Transmit) করতে GPRS Core Network 2G, 3G এবং WCDMA (Wide Band Code Division Multiple Access) কে অনুমতি প্রদান করে। GPRS সিস্টেম GSM নেটওয়ার্ক সুইচিং সাবসিস্টেমের একীভূত্ত অংশ।
  6. যদি GPRS এর মাধ্যএ SMS করা হয় তবে SMS রুপান্তর (Transmission) গতি ৩০ এসএমএস অর্জন করা যায়। এটা GSM এর মাধ্যমে সাধারণ SMS (গতি প্রতি মিনিটে ৬ থেকে ১০ টি ম্যাসেজ) ব্যাবহারের চেয়ে অনেক দ্রুত।
Next Post Previous Post