সি প্রোগ্রামিং ভাষার ইতিহাস

সি এর জনক হলেন Dennis Ritche, তিনি সর্বপ্রথম ইউনিক্স (Unix) অপারেটিং সিস্টেমে DEC PDP - 11 মেশিনে 'সি' প্রয়োগ করেন। 'সি' এসেছে BCPL নামের একটি কম্পিউটার ভাষা থেকে, যা থতেকে 'বি' নামে অপর একটি ভাষার উদ্ভব ঘটে এবং 'বি' এর পরের উন্নয়ন হলো 'সি' ভাষার উদ্ভবনের মধ্য দিয়ে।

প্রথমে 'সি' সরবরাহ হত Unix অপারেটিং সিস্টেমে। পরে 'সি' এর পর‍্যোগ ঘটে আরো বহুভাবে। যার ফলে অনুভুত হয় একটি আদর্শ 'সি' সংস্করণের। ANSI C হলো তার ফলশ্রুতি। ANSI C-তে UNIX চ এর সব ধরনের সুবিধাই দেওয়া হয়েছিল। ফলে ব্যাবহারকারীগন ANSI C ব্যাবহার করতে শুরু করে। পরে ব্যাবহারকারীদের জন্য সমন্বিত সি পরিবেশ (C User's Integrated Environment) দৃষ্টটি, দ্রুত ও দক্ষ কোম্পাইলকরণ এবং ANSI আদর্শের ধারাবাহিকতা আক্ষুন রাখার জন্য Borland কোম্পানী Turbo-C নামে একটি সফটওয়্যার তৈরি করে। 

সি কে মধ্যবর্তী কম্পিউটার ভাষা হিসেবে আখ্যায়ীত করা হয়। কারণ 'সি' দিয়ে ইচ্ছেমত Hardware নিয়ন্ত্রণ করে প্রোগ্রাম তৈরি করা যায় এবং এইসব প্রোগ্রামগুলি বেশ নমনীয় (Flexible) হয়। 'সি' এর ডেটা বা উপাত্তগুলি বিভিন্ন ধরনের হলেও ডেটা টাইপগুলির রুপান্তর ও মিশ্রন খবই সহজ। এছাড়া বিট (Binary Digit) পর্যায়ে এবং Read/Write করা যায়। যা একে Assembly Language এর সমস্ত সুবিধা ব্যাবহার করার সুযোগ এনে দিয়েছে। এই সকল সুবিধার কারণজে এখনও 'সি' প্রোগ্রামিং ভাষা প্রচলিত আছে।


Next Post Previous Post