UI ডিজাইন কি?

আপনি যদি অনলাইনে কাজ করে থাকেন, তাহলে আমি এত টুকু গ্যারান্টি দিতে পারি যে আপনি কোননা কোন ভাবে UI এর কথা শুনেছেন। আপনি যদি UI ডিজাইন সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনারই জন্য। কারণ আজকে আমরা UI Design এর সকল বিষয় আপনাদের সাথে শেয়ার করবো।

What is UI? 

UI যার ফুল মিনিং হচ্ছে User Interface. ইউজার ইন্টারফেস যদি আমি সহজে এক্সপ্লেইন করতে চাইঃ- আপনার এবং কোন একটা প্রোডাক্টের মধ্যে যেই ইন্টারেকশন হয়, সেটাকে একটি ডিজানের মাধ্যমে বা কোন ইন্টারফেসের মাধ্যমে প্রেজেন্ট করা হয় তখন সেটাকে User Interface Design বলে। চলুন আমি খুব সহজে এটা বুঝাই, ধরুন একটা ইউজার আছে এবং সে তার ঘরে টিভি দেখছে, এখানে টিভি হচ্ছে একটি প্রোডাক্ট। টিভির সাথে ইন্টারেকশন করার জন্য ইউজার একটি রিমোটের ব্যাবহার করে। এখন এখানে ২টি প্রোডাক্টের ব্যাবহার হচ্ছে একটি হচ্ছে টিভি অন্যটি হচ্ছে রিমট! এখন ধরুন টিভি দেখতে দেখতে ইউজার রিমট হাতে নিলো এবং রিমট দিয়ে টিভির ভলিউম একটু বাড়িয়ে দিলো। এখানেই আসে মূল কথা- রিমটটা এমন ভাবে ডিজাইন করা যেনো ব্যাবহারকারী (User) খুব সহজেই বাটন গুলো বুঝতে পারে, যেমন ভলুউম বাড়াতে কোন বাটন ক্লিক দিবে? যদি লক্ষ্য করেন যে রিমটটা ডিজাইন করেছে সে কিন্তু স্পষ্ট উল্যেখ রেখেছে যে কোন বাটনে ক্লিক দিলে সাউন্ড বাড়বে। রিমোটের সাথে ইউজার যে ইন্টারেকশন হলো এইটাই হলো  UI ডিজাইন.

এইভাবে মূলত অ্যাপস, ওয়েবসাইট, সফটওয়্যার বা অন্য যে কোন কিছুর ইন্টারফেস রেডি করাকেই UI ডিজাইন বলে।  যেমন ধরুন আপনি একটি অ্যাপস বানাচ্ছেন (Android/Apple IOS) এর জন্য। অ্যাপস্টির মধ্যে থাকা পেইজ গুলো কোনটা কেমন হবে? কোথায় কি কালার দিলে মানাবে? হোম পেজ কেমন হবে? এ্যাডমিন প্যানেল কেমন হবে? এরকম হাজারো জিনিস একজন UI ডিজাইনার করে থাকে। 






Next Post Previous Post