সুইফট কি? সুইফট কিভাবে কাজ করে? ব্যাংকের সুইফট কোড What is SWIFT?

Society for Worldwide Interbank Financial Telecommunication বা SWIFT মূলত বিশ্বব্যাপি বহুল ব্যাবহৃত গ্লোবাল ব্যাংকিং সিস্টেম যা দিয়ে প্রতিদিন বিশ্বব্যাপী প্রায় ৫ ট্রিলয়ন ডলার ট্রান্সফার করা হয়। বর্তমানে ২০০+ টি দেশের ১১,০০০ এরও বেশি ইন্সটিটিউশনে সুইফট (Swift) ব্যাবহার করা হচ্ছে। মূলত বিভিন্ন দেশের সেন্ট্রাল ও কমার্সিয়াল ব্যাংকগুলোর পাশাপাশি, ফরেন এক্সচেঞ্জ, কারেন্সি ব্রকার, নন ব্যাংক কমার্সিয়াল ইন্সটিটিউট এবং এসেট মেনেজমেন্ট কোম্পানি গুলোর মত যে কোন ব্যাংকে ইন্টারন্যাশনাল ট্রান্সিকশন করতে সুইফট (SWIFT) ব্যাবহার করতে হয়। 

সুইফট এর ইতিহাস

১৯৭৩ সালে বিশ্বব্যাপী ক্রসবর্ডার পেমেন্ট জরীত সমস্যার সমাধানের লক্ষ্যে বিশ্বের ১৫ টি দেশের ২৩৯ টি ব্যাংকে একত্রিত হয়ে Society for Worldwide Interbank Financial Telecommunication বা SWIFT (সুইফট) প্রতিষ্ঠা করে। তখন থেকে সুইফটের হেডকোয়ার্টার ছিলো বেলজিয়ামে অবস্থিত। ১৯৭৭ সাল থেকে টেলিক্স টেকনোলজিকে রিপ্লেস করে পুরতরে সিফটের কার্যক্রম শুরু হয়ে যায়। ততদিনে বিশ্বের মোট ২২ টি দেশে ও ৫১৮ টি ইন্সটিটিউশন সুইফট (SWIFT) ব্যাবহারের মাধ্যমে যুক্ত হয়। যাত্রার শুরুতে এই সুইফট খুব দ্রুত মার্কেট কেপচার করতে সক্ষম হয় এবং গ্লোবাল ও ইন্টারন্যাশনাল ট্রান্সজিকশন দেওয়া শুরু করে এবং এর কারণে বিশ্বব্যাপী গ্লোবাল পার্টনার হয়ে উঠে সুইফট। সুইফটের ওয়েবসাইটের তথ্যসুত্রে সুধু মাত্র ২০২২ সালে ৩৮৫ মিলিয়ন ফিনান্সিয়াল মেসেজিংসহ বছরের প্রথম ২ মাসে মেসেজের পরিমান ছিলো ১.২৬ বিলিয়ন। 

সুইফট কী? 

SWIFT হচ্ছে ফিনান্সিয়াল ট্রান্সজেকশনে ব্যাবহৃত একটি গ্লোবাল মেসেজিং সিস্টেম। ইন্টারন্যাশনালি ফিনান্সিয়াল ট্রানজিশনের ক্ষেত্রে, ট্রানজিশনের সাথে রিলেটেড ব্যাংক বা অন্য যে কোন ধরনের ফিনান্সিয়াল ইন্সটিটিউটের মধ্যে যে নেটওয়ার্কের মাধ্যমে মেসেজিং হয় তাই মূলত সুইফট নেটওয়ার্ক। দ্রুত এবং নিরাপদে মানি ট্রান্সফারের সুবিধার কারনে যাত্রার শুরু থেকেই বিশ্বব্যাপী বিশাল জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয় সুইফট। মিডিয়া নিউজের একটি তথ্যে সুত্রে ২০১৫ সালে সুইফটের মাধ্যমে প্রতিদিন ট্রানজিকশনের পরিমাণ যেখানে ছিলো ৩২ মিলিয়ন সেখানে ২০২১ সাল নাগাদ তা বেড়ে দাঁড়ায় ৪২ মিলিয়ন ডলার।  

সুইফট কিভাবে কাজ করে?

অর্থ লেনদেনকে আরো সিকিউর ও রিলায়েবল করতে ব্যাংক ও ফিনান্সিয়াল ইন্সটিটিউটগুলো সুইফট পেমেন্ট সিস্টেম ব্যাবহার করে।

সুইফট কোড কাকে বলে?

সুইফটের মাধ্যমে আসলে সরাসরি টাকা পাঠানো হয়না। সুইফট নেটওয়ার্ক IBAN (International Bank Account Number) বা BIC (Bank Identifier Codes) কে স্টান্ডার্ড করেছে। এই ২ টি ফরমেটের মধ্যে BIC Codes সুইফট নিজে Own করে এবং যার মাধ্যমে বাংক আইডেন্টিফাই করে ইন্সটান্ট পেমেন্ট সম্পুর্ন করতে পারে। মূলত সুইফট থেকে প্রতিটি ব্যাবহারকারী বাংককে ৮ অথবা ১১ ক্যারেক্টরের ইউনিক কোড এ্যাসাইন করা হয় যাকে সুইফট কোড বলে। 

এই সুইফট কোডের মাধ্যমে একটি ব্যাংক অন্য সুইফট কোডের অ্যাকাউন্টের সাথে লেনদেনের জন্য অর্ডার জেনেরেট করে সুইফট নেটওয়ার্কে মেসেজ পাঠায়। 




Mr. AnTor Ali

Hello, I am Md. AnTor Ali, I share various information and tutorials on this website. If you want to know any new information about technology, you can comment on our website and share your opinion. If there is any mistake in any article written by me, you will look at it with forgiveness.

2 Comments

Previous Post Next Post

Contact Form