ভিপিএস কি এবং কেনো ইউজ করা হয়? VPS Server

ইতিমধ্যে যারা ওয়েবসাইট নিয়ে বা ডোমেইন হোস্টিং নিইয়ে ঘাটাঘাটি করছেন তাদের মধ্যে অনেকেই হয়ত VPS এই নামটি শুনেছেন, আর যদি না শুনে থাকেন কোন চিন্তা নেই!  কারণ আজকের এই পোস্টে আমি VPS সার্ভার বিষয় নিয়েই আলোচনা করবো। এবং জানবোঃ- ভিপিএস কি? ভিপিএস কেন ব্যাবহার করবেন? What is VPS? VPS Server? 

ভিপিএস (VPS) সার্ভার কাকে বলে? 

ভিপিএস বা VPS এর মানে হলো ভার্চুয়াল প্রাইভেট সার্ভার (Virtual Private Server) যা একটি পপুলার হোস্টিং সার্ভিস। ভার্চুয়াল সার্ভার হলো একটি ডেডিকেটেড ফিজিক্যাল সার্ভারে থাকা আরো স্বতন্ত্র OS সমৃদ্ধ সার্ভার যা ভার্চুয়ালাইজেশন সফটওয়্যারের মাধ্যমে একাধিক ভাগে ভাগ করে (Slice/node) নোড তৈরি করা হয়। এবং এই নোড একেকটা ইন্ডিপেন্ডেট সার্ভারের মত কাজ করে আর একেই VPS বা Virtual Private Server বলা হয়। 

ভিপিএস (VPS) কেন ব্যাবহার করবেন? 

একটা ভিপিএস সার্ভারে ক্লায়েন্ট তার নিজের স্বাধীন মত সফটওয়্যার ব্যাবহার করতে পারে। নিজের ব্যাক্তিগত ই-কমার্স ওয়েবসাইট, কোনো কোম্পানির ওয়েবসাইট বা সফটওয়্যার যেখানে গুরুত্বপুর্ন অনেক ইনফরমেশন থাকে সেই ওয়েবসাইট গুলো মূলত ভিপিএস (VPS) হোস্টিং ব্যাবহার করে থাকে।

শেয়ার্ড বনাম VPS?

শেয়ার্ড হোস্টিং-এ অনেক লিমিটেশন থাকে এবং এর মধ্যে তুলনামূলক ইউজার বেশি থাকায় ওয়েবসাইট স্পিড স্লো হয়ে যায়। আবার শেয়ার্ড হোস্টিং-এ থাকা শেয়ার্ড আইপির মধ্যে কোন দুষ্টুলোক (ডিডোস অ্যাটাক) ছাড়ে তাহলে ঐ আইপি বেজড সকল ওয়েবসাইট ডাউন থাকবে যার কারণে ওয়েবসাইট সার্স ইঞ্জিন র‍্যাংক হারাবে। আর এর জন্যই আমরা শেয়ার্ড হোস্টিং বাদ দিয়ে সবাই ভিপিএস সার্ভার ব্যাবহার করে থাকি। 


Next Post Previous Post