ব্লগার কি? ব্লগার দিয়ে কি ফ্রিতে ওয়েবসাইট বানানো যায়? কিভাবে ব্লগিং করে টাকা ইনকাম করবেন?

আমাদের মধ্যে অনেকেই আছেন, যারা ব্লগারের নাম শুনেছেন কিন্তু এটা কি এখনো তা জানেনা। আজকের এই আর্টিকেলে ব্লগার কি? ব্লগার দিয়ে কি ফ্রিতে ওয়েবসাইট বানানো যায়? ব্লগার দিয়ে টাকা ইনকাম কিভাবে করবেন? এরকম আরো অনেক প্রশ্নের উত্তর আজকের আই আর্টিকেলে আমি আপনাদের মাখে শেয়ার করবো। সুতরাং সবাই মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়ুন এবং mrantorali.com কে ফলো করতে থাকুন।

Blogger কি?

ব্লগার কি? এই প্রশ্ন প্রায় সকলের মাঝেই আছে, আর আমি এই টুকু গ্যারান্টি দিতে পারি আপনার মাঝেও আছে। বন্ধুরা ব্লগার হচ্ছে একটা CMS অ্যাপ্লিকেশন বা কন্টেন্ট মেনেজমেন্ট সিস্টেম। ব্লগার দিয়ে বিশ্বব্যাপী প্রায় 622,000 ওয়েবপেজ রয়েছে ব্লগারে। যদিও ব্লগার ওয়ার্ডপ্রেসের মত ওপেন সোর্সনা তবে তারপরো সম্পুর্ন বিনামুল্যে ও লাইফটাইম এক্সেসের সুবিধা থাকাতে ওয়ার্ডপ্রেস ও অন্যান্য CMS ইউজার আর্টিকেল শেয়ারের জন্য ব্লিগারকেই সাজেস্ট করে। যার অন্যতম একটি কারন হচ্ছে ব্লগারে আপনি সম্পুর্ন বিনা মুল্যে আর্টিকেল শেয়ারিং ওয়েবসাইট বানাতে পারবেন।

ব্লগারে আপনি যদি নিজের ব্যাক্তিগত কোনসাইট ফ্রিতে বানাতে চান, তাহলে ব্লগার অ্যাকাউন্ট করার পর আপনি আপনার বা অন্য যে কোন নাম দিয়ে ওয়েবসাইট বানাতে পারবেন যা বিশ্বের যে কোন স্থান থেকে ভিজিট করা যায়। ব্লগার দিয়ে ওয়েবসাইট বানালে ব্লগার আপনাকে একটি ডোমেইন নাম দিবে যা সাব ডোমেইন হিসেবে পরিচিত। ব্লগারের আপনি যেই নাম দিয়ে ওয়েবসাইট খুলবেন সেই নামের পাশে একটা ডট(.) দিয়ে blogspot বা Blogger লিখা থাকবে। (ajantorali.blogspot.com) এরকম ভাবে।

Blogger History

ব্লগার হচ্ছে একটি কন্টেন্ট মেনেজমেন্ট সিস্টেম যা বানিয়ে ছিলেন Evan Williams ও Meg Hourihan. এবং প্রথমবারেরমত এটা রিলিজ করা হয় ২৩ আগষ্ট, ১৯৯৯ সালে। তবে বর্তমানে কোম্পানিটির মালিক বিশ্বের শীর্ষ টেক জায়েন্ট Google. আর গুগলের সার্ভিস বা প্রোডাক্ট মানেই অসাধারণ।



Next Post Previous Post