ফেসবুকে ডোমেইন ব্লক হলে কি করণীয়? ফেসবুকে ডোমেইন ভেরিফাই করার নিয়ম

আপনার যদি নিজের একটী ওয়েবসাইট থেকে থাকে এবং এইটা যদি ফেসবুকে একাধিক বার শেয়ার করে থাকেন! তাহলে অবশ্যই কোননা কোন ভাবে ফেসবুক কর্তীপক্ষ আপনার ওয়েবসাইটের ডোমেইনটি ফেসবুকে ব্লক করে দিবে কিংবা দিয়েছে। আমাদের মধ্যে অনেকেই আছি যাদের রয়েছে ব্যাক্তিগত ওয়েসাইট বা ব্লগিং সাইট যেই গুলো আমরা প্রতিনিয়তি শেয়ার করে থাকি। এবং বাংলাদেশে যেহুতু ফেসবুক ব্যাবহার কারীর সংখ্যা বেশি তাই বেশির ভাগ মানুষ ফেসবুকে তাদের ওয়েবসাইট লিংক শেয়ার করে থাকেন।  এবং এই শেয়ার করতে করতে এক পর্যায় ফেসবুক আপনার ওয়েবসাইটের URL বা ডোমেইন লিংকটী ব্লক করে দেয় এবং ফেসবুকে আর কখনো এটা শেয়ার করা যায়না। 

যদি আপনার ডোমেইন ব্লক হয়ে থাকে বা আপনি নিয়মিত ফেসবুকে আপনার ওয়েবসাইটের URL কপি করে লিংক শেয়ার করে থাকেন। তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্যা। কারণ আজকের এই আর্টিকেলে আমি আপনাদের মাঝে শেয়ার করবো কিভাবে ফেসবুকে ডোমেইন ভেরিফাই করবেন। ফেসবুকে ডোমেইন ভেরিফাই করলে আপনার ডোমেইন ফেসবুক আর কখনই ব্লক করবেনা এবং ভেরিফাই সম্পন্ন হলে ব্লক কৃত লিংক খুব দ্রুত ফেসবুক আনব্লক করে দিবে। 

ফেসবুকে ডোমেইন ভেরিফাই শেখার পুর্বে অবশ্যই নিচে দেওয়া কিছু তথ্য আপনার প্রয়োজন হবে। 
  • একটি ফেসবুক বিজনেস ম্যানেজার থাকা লাগবে (এ্যাডমিন আবশ্যক)
  • যেই ডোমেইনটি আপনি ভেরিফাই করতে যাচ্ছে অবশ্যই ঐ ডোমেইনের সম্পুর্ন এক্সেস বা একটি ওয়েবসাইট বানাতে যেই এক্সেস গুলো লাগে সেই এক্সেস আপনার কাছে থাকা লাগবে। 

ফেসবুকে নিজের ডোমেইন কিভাবে ভেরিফাই করবেন? 

ফেসবুকে ডোমেইন ভেরিফাই করতে প্রথমই চলে যেতে হবে ফেসবুকের বিজনেস ম্যানেজারে। বিজনেস অ্যাকাউন্ট যদি না থেকে থাকে অবশ্যই এখানে ক্লিক করে দেখে নিন কিভাবে বিজনেস ম্যানেজার অ্যাকাউন্ট করা যায়। বিজনেস ম্যানেজার ওপেন করার পর সাইডবার থেকে Setting এ ক্লিক করতে হবে। বিজনেস ম্যানেজার ওপেন করতে এই লিংকে ক্লিক দিন তাহলে সরাসরি ওপেন হয়ে যাবে। 

সেটিং এর মধ্যে যাবার পর আপনার অ্যাকাউন্টে ক্লিক দিন যা নিচের স্ক্রিনশটে লাল মার্ক করে দেখানো হলো। 

এবার এখান থেকে লাল মার্ক করা চিনহে ক্লিক করুন এবং এরপর নিচের স্ক্রিনশটে দেখানোর মত একটি পেজ পাবেন। এবং ঐখান থেকে আবার Brand Safety তে ক্লিক করুন যা নিচের স্ক্রিনশটে মার্ক করে দেখানো হলো। 

Brand & Safety তে ক্লিক করার পর নিচে Domain নামে একটি অপশন আসবে। ডোমেইন ভেরিফাই করার জন্য অবশ্যই ডোমেইন অপশনে ক্লিক করতে হবে। Domain অপশনে ক্লিক দেওয়ার উপরে দেখানো স্ক্রিনশটে Add বাটনকে লাল তীর দিয়ে চিনহ করা হয়েছে, Add বাটনে ক্লিক করতে হবে। Add বাটনে ক্লিক দেওয়ার পরে একটি পপাপ ওপেন হবে এবং অইখানে আপনার ডোমেইন নামটি লিখতে হবে যেটা আপনি ভেরিফাই করতে চাচ্ছেন। 

আমি এখানে আমার ডোমেইন নামটি ভেরিফাই করবো তাই আমার ডোমেইন নামটি লিখে দিয়েছি। অবশ্যই শুধু ডোমেইন নামটি লিখবেন। যেমনটি আমি উপরের স্ক্রিনশটে দেখিয়েছি। সব শেষে Add বাটনে ক্লিক করতে হবে। 
 
Next Post Previous Post