কৃষিপণ্য (Agricultural products)

কৃষি বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । বাংলাদেশের অর্থনৈতিক সমীক্ষা 2014 অনুযায়ী, 2012 -13  অর্থবছরের জিডিপি তে কৃষিখাতের অবদান প্রায় 13% । এ দেশের শ্রমশক্তির মোট 47 দশমিক 50 শতাংশ কৃষি খাতে নিয়োজিত । কৃষি খাতের প্রধান পূর্ণ হচ্ছে হিমায়িত খাদ্য , কাঁচা পাট , পাটজাত দ্রব্য , চা প্রভৃতি । 


                   বাংলাদেশের কৃষিজ ফসল                                        ¡____________________________¡

1/  খাদ্যশস্য ,( ধান , গম , ডাল , তেলবাজ ,  আলু , ভুট্টা , সবজি , ফলমূল )

2/ অর্থকারী ফসল ,( পাট , চা ,   ইক্ষু ,   তুলা , তামাক , ফুল )

                *  খাদ্য-শস্য ( food crops )*                      


 ধান ( rice ):   বাংলাদেশের খাদ্য শস্যের মধ্যে প্রধান হল ধান ।  এই দেশে আউশ , আমন ,  ইত্যাদি বিভিন্ন রকমের ধান চাষ করা হয় । বাংলাদেশের সকল জেলায় ধান উৎপাদিত হয় ।  রংপুর , কমিল্লা , সিলেট , যশোর , কিশোরগঞ্জ , রাজশাহী ,  বরিশাল , ময়মনসিংহ , বগুড়া , দিনাজপুর , ঢাকা , ইত্যাদি অঞ্চলে ধান চাষ বেশি হয় ।


  গম (wheat):  বর্তমানে খাদ্যশস্যের প্রয়োজনীয়তা বাংলাদেশের প্রায় সব অঞ্চলেই গম চাষ হয় । উত্তরাঞ্চলের জেলা কোন কোন চাষের জন্য উপযোগী । যেমন :  দিনাজপুর , রংপুর , পাবনা , রাজশাহী , কুষ্টিয়া , যশোর , বগুড়া ইত্যাদি অঞ্চলে গম চাষ অনেক ভালো হয় ।


                     অর্থকারী ফসল ( cash of comical  crops )

   যে সকল ফসল সরাসরি বিক্রির জন্য চাষ করা হয় তাকে অর্থকারী ফসল বলা ।

 পাট ( jute ):  পাট বাংলাদেশের প্রধান অর্থকরী ফসল । বাংলাদেশের দুই প্রকার পাট চাষ করা হয় ,1/ দেশি  এবং 2/ তোষা  পাট । রংপুর , ময়মনসিংহ , ফরিদপুর , কুমিল্লা , ইত্যাদি অঞ্চলে পাট চাষ অনেক ভালো হয় ।


   চা (Tea):  বাংলাদেশের অর্থকরী ফসলের মধ্যে চা অন্যতম । পানি নিষ্কাশন বিশিষ্ট ঢালু জমিতে   চা  ভাল হয়  । মৌলভীবাজার , হবিগঞ্জ , সিলেটে সবচেয়ে বেশি চা বাগান রয়েছে ।


 ইক্ষু ( Sugarcane):  চিনি,গুড় উৎপাদনের জন্য  বাংলাদেশে  ইক্ষু  গুরুত্বপূর্ণ ফসল । ইক্ষু চাষের জন্য সমতলভূমি এর প্রয়োজন । রাজশাহী , রংপুর , দিনাজপুর , পাবনা ,, ফরিদপুর, ইত্যাদি  ইক্ষু চাষের জন্য প্রধান অঞ্চল ।



Next Post Previous Post