স্কোয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড Square Pharmaceuticals Ltd. বাংলাদেশের সব থেকে বড় ফার্মাসিউটিক্যালস কোম্পানি

স্কোয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডঃ ঔষধ উৎপাদনে বাংলাদেশের সর্ববৃহৎ ফার্মাসিটিক্যালস এই কোম্পানিটি যাত্রা শুরু করে ১৯৫৪ সালে Samson H. Choudhury এবং আরো ৩ জন মিলে দেশের শীর্ষ এই ঔষধ ম্যানুফ্যাকচারিং কোম্পানি প্রতিষ্ঠা করে এবং ১৯৯১ সালে পাবলিক কোম্পানিতে রুপান্তর করা হয় এবং এরই দ্বারাবাহিকতায় ১৯৮৫ সালে প্রতিষ্ঠানটিকে DSEL (Dhaka Stock Exchange Ltd.)  তে লিস্ট করা হয়।

বর্তমানে টেবলেট থেকে শুরু করে সিরাপ, ক্যাপ্সুউল, ইনজেকশন, ইনফুইশন, সাবিঞ্জুটারিসহ নানান ধরনের ঔষধ প্রস্তুত করছে স্কোয়ার ফার্মাসিটিক্যালস। ঔষধের পাশাপাশি কোম্পানিটি ব্যাসিক ক্যামিক্যাল, এনিমেল হেলথ প্রোডাক্ট, এগ্রোভেট এবং পেস্টিসাইড প্রোডাক্টও ম্যানুফ্যাকচার করে থাকে।



কোম্পানিটি ৬৬৯ টি ফার্মাসিটিক্যাল প্রোডাক্টের পাশাপাশি, ৭৪ টি এগ্রোভেট প্রোডাক্ট, ৩২ টি পেস্টিসাইড ও ১৪ টি পেলেট এবং ৮ টি বেসিক ক্যামিক্যাল প্রস্তুত করে। ১৯৮৭ সালে এন্টিবায়টিক এবং অন্যান্য ফার্মাসিউটিক্যালস প্রোডাক্টের মাধ্যমেই যাত্রা শুরু করে স্কোয়ার।

বর্তমানে এসিয়া, আফ্রিকা এবং অস্ট্রোলিয়া মহাদেশের মোট ৪২ টি দেশে ঔষধ রপ্তানি করছে স্কোয়ার। এর পাশাপাশি স্কোয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড বাংলাদেশের সর্ব প্রথম পজিশন হিসেবে কেনয়ার রাঝধানি নাইরবিতে ১৭০ কোট টাকা খরচে একটি ঔষধ ম্যানুফ্যাকচারিং প্লান্ট প্রতিষ্টা করেছে। 

বর্তমানে প্ররিষ্ঠানটতে ১০,০০০ এর বেশি মানুষ কর্মরত রয়েছে, ২০২০-২০২১ অর্থবছরে প্রতিষ্ঠানটির মোট রেভিনিউ ছিলো ৫,৮৩৫ কোটি টাকা যার মধ্যে ৫,৬৮৪ কোটি টাকা রেভিনিউ এসেছে ডোমেস্টিক সেলের মাধ্যমে এবং বাকি ১৫১ কোটি টাকা এসেছে এক্সপোর্ট থেকে। বর্তমানে বাংলাদেশের ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রি ১৭.৭৩% মার্কেট শেয়ার নিয়ে স্কোয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড মার্কেট ডমিনেট করছে।

Next Post Previous Post