দর্শনার কেরু এন্ড কোম্পানির ইতিহাস

বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প কর্পোরেশন (BSFIC) এর অধিনে থাকা দেশের একমাত্র সরকারি ডিস্টিলারি প্রতিষ্ঠান। ৮০ বছরের বেশি পুরাতন এইসুগার মিলটিকে ন্যাশনালাইস করা হয় ১৯৭৩ সালে। দেশের এই লিডিং এলকোহোলিক ভেবারেজ প্রিসিউডিং বছরে প্রায় ৪০ লক্ষ বোতল ফরেন লিকার ও ২৬ লক্ষ লিটার বাংলা লিকার প্রডিউস করে। 

কেরু এন্ড কোম্পানির যাত্রা শুরু হয় ১৯০০ শতকের শুরু দিকে। ঢাকা ট্রিবিউন এর একটি তথ্য সুত্রে জানা যায়, ১৮০৫ সালে জন ম্যাক্সোয়েল নামে এক ব্রিটিশ ইন্ডাস্ট্রিয়ালিস্ট সাব কন্টেনেন্টের  প্রথম ডিস্টিলারি স্থাপন করেন ব্রিটিশ ভারতের কানপুলে এই অঞ্চলে ব্রিটিশদের উপস্থিতি বাড়ার সাথে সাথে মেক্সওয়েলের ডিস্টিলারির পরিধিও বাড়তে থাকে, এই বার্তি চাহিদা মেটানোর কাজে এসিস্ট করার জন্য উনি একজন সুগার কিং এবং স্পিরিট স্পেসিয়ালিস্ট আনেন যার নামে রবার্ট রাসেল কেরু। 

এর ঠিক পরপরই ভারতে এই বিজনেসের প্রফিট দেখে ২ জন পার্টনার নিয়ে এই ডিস্টিলারি কোম্পানিটি কিনে নেয় রবার্ট কেরু।  

২০২০ সালের জুন পর্যন্ত কেরু এন্ড কোম্পানির কারেন্ট ও নন কারেন্ট এসেস্ট ১১০০ কোটি টাকার বেশি যা রাশিয়া ১৫ টি প্রতিষ্ঠানের মধ্যে কেবল কেরু এন্ড কোম্পানি গত কয়েকবছর ধরে সরকারকে লাভের মুখ দেখাচ্ছে। কেবল ২০২০-২০২১ ফিস্কালিয়ারে কেরুর লিকার বিক্রির মাধ্যমে প্রফিট করেছে ১৯৫ কোটি টাকা। 


Next Post Previous Post