পেমেন্ট গেটওয়ে কি? ওয়েবায়াইট পেমেন্ট গেটওয়ে What is payment gateway?

হেলো, সবাই কেমন আছে? আশা করি ভালো আছেন। আজকের এই আর্টিকেলে পেমেন্ট গেটওয়ে নিয়ে বিস্তারিত আলোচনা করবো। প্রথমেই জানবো পেমেন্ট গেটওয়ে কি? 



What is payment gateway?

Payment Gateway বা পেমেন্ট গেটওয়ে হচ্ছে একধরনের ফিনানশিয়ালি সার্ভিস যা কোন সফটওয়্যারের মাধ্যমে প্রোভাইড করা হয়। বিভিন্ন কোম্পানি তাদের কাস্টমার বা ক্লায়েন্ট থেকে ডিজিটালি পেমেন্ট নিয়ে থাকে। মূলত অনলাইনে এই পেমেন্ট রিসিভ করার জন্যই পেমেন্ট গেটওয়ে ব্যাবহার করা হয়। আপনি আপনার কাস্টমার থেকে খুব সহজেই পেমেন্ট নিতে পারবেন পেমেন্ট গেটওয়ের মাধ্যমে! 

দেশি বিদেশি অনেক পেমেন্ট গেটওয়ে কোম্পানি রয়েছে। যেই কোম্পানি থেকে আপনি পেমেন্ট গেটওয়ে সার্ভিয়া ক্রয় করবেন, তারা আপনাকে একটি সফটওয়্যারের এক্সেস দিবে। সেই সফটওয়্যারটিকে আপনি আপনার সফটওয়্যারের সাথে কানেক্টেড করবেন। হতে পারে সেটা ওয়েবায়াইট, এন্ড্রয়েড অ্যাপ্স বা আইওএস। সাক্সেসফুল্লি কানেক্ট হবার পর, আপনার কাস্টমার আপনার সার্ভিস ক্রয়ের সময় আপনার ওয়েবাসাইট বা অ্যাপ্সেই পেমেন্ট করতে পারবে। তারা তাদের বিকাশ, মাস্টার কার্ড, ভিসা কার্ড, পেপাল ও ব্যাংক ট্রান্সফার যে কোন ভাবে পেমেন্ট করতে পারবে। 

পেমেন্ট গেটওয়ে সিস্টেম কিভাবে কাজ করে❓এরকম প্রশ্ন যদি মাথায় এসে থাকে তাহলে নিচের ছবিতে দেওয়া চক্রটা লক্ষ করুন।


পেমেন্ট গেটওয়ে কাদের কাছ থেকে নিবো?

পৃথিবীতে ইন্টারন্যাশনাল ভাবে কিছু পেমেন্ট গেটওয়ে সিস্টেম আছে যাদের লিস্ট আমি নিচে দিচ্ছি।

  1. Paypal
  2. Stripe
  3. 2Checkout
  4. SSLCommerz
এই গেটওয়ে গুলোর মাধ্যমে আপনি বিশ্বের যে কোন প্রান্ত থেকে পেমেন্ট রিসিভ করতে পারবেন এবং আপনার কাস্টমার যে কোন যায়গা থেকে পেমেন্ট করতে পারবে। 

আপনি যদি একজন বাংলাদেশি হয়ে থাকেন তাহলে পেপাল, স্ট্রাইপ ও ২চেকয়াউট থেকে বিরত থাকুন। কারন এইগুলো সব ইন্টারন্যাশনাল পেমেন্ট গেটওয়ে যা বর্তমান সময়ে বাংলাদেশে সাপোর্টেড না। 

বাংলাদেশের জন্য সব থেকে ভালো পেমেন্ট গেটওয়ে হচ্ছে SSLCommerze যা দিয়ে প্রায় সকল পেমেন্ট আপনি খুব সহজে রিসিভ করতে পারবেন। SSLCOMERZE দেশিও একটি পেমেন্ট গেটওয়ে সিস্টেম যা আমার কাছে অনেক ভালো লাগে। 

বন্ধুরা আপনাদের মতামত কি? SSLCOMMERZE কি বাংলাদেশের জন্য বেস্ট? নাকি এর বিপরিতে অন্যকিছু আছে তা অবশ্যই কমেন্টে জানাবেন।


Next Post Previous Post