ইন্ডিয়ান শীর্ষ টেক সিইও Indian Tech CEO

টেকওয়ার্ল্ডে যে হারে ভারতীয় বংসগত সিইও বেড়ে চলেছে, তা ভারতীয়র জন্য একটি গর্ভের বিষয়। বিশ্যব্যাপি ইমিগ্রেন্ড দ্বারা টেক কোম্পানি প্রতিষ্ঠাতার মধ্যে ভারতে জন্ম গ্রহণকারী টেক এক্সপার্টরা একটি উল্লেখ যোগ্য যায়গা দখল করে আছে। বিশেষ করে এমেরিকার কথা বললে? দেশটির মোট জনসংখ্যার ১% ও সিলকন ভ্যালির ৬% মানুষ ভারতীয়। ভারতে বেশ কিছু টেক ইন্সটিটিউট রয়েছে যেখান থেকে হাজার হাজার টেক-এক্সপার্ট গ্রাজুয়েট কম্পলিট করছে। যাদের মধ্যে অনেকেই ভবিশ্যত প্রটেনশিয়াল সেইও (CEO)।

গ্লোবাল টেক ইন্ডাস্ট্রিতে ভারতীয়দের এমন সফলতা ভারতীয়দের ক্যারিয়ার হিসেবে টেককে বেছে নিতে বাধ্য করছে।



আজকের এই আর্টিকেলে আমি এরকম কিছু ভারতীয় সিইওদের কথা বলবো! যারা টেক ইন্ডাস্ট্রিতে অনেক আবদান রেখেছে।

1. Sundor Picchai

গ্লোবাল টেক জায়েন্ট গুগল ও গুগলের পেরেন্ট কোম্পানি আলফাবেট কোম্পানির সিইও সুন্দর পিচ্চাই! বর্তমানে টেক ইন্ডাস্ট্রির অন্যতম ইনফ্লুয়েন্স ব্যাক্তি। সুন্দর পিচ্চাইয়ের জন্ম ও বেড়ে উঠা ভারতে। 

2. Satya Nadella 

বিশ্বের সর্ববৃহৎ এবং সব চাইতে সাক্সেস টেকনলজি কোম্পানি মাইক্রোসফট এর সিইও (CEO) নাডেল্লার জন্ম ভারতে, এবং সেখানকার মানিপাল ইন্সটিটিউট অফ টেকনলজি (Manipal Institute of Technology) থেকে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার অফ ব্যাচেলার ডিগ্রি সমপন্ন করে। পরবর্তিতে তিনি মাস্টার ও MBA কমপ্লিট করার জন্য US (United State) চলে যান। নাডেল্লার ক্যারিয়ার শুরু হয় এমেরিকান কম্পিউটার ও সফটওয়্যার কোম্পানি Sun Microsystem থেকে।


3. Arvind Krishna

২০২০ সালে ইন্টারন্যাশনাল বিজনেস মেসিন বা IBM এর সিইও (CEO) হিসেবে দায়িত্ব পাওয়ার পর ২০২১ সালে জানুয়ারির মাসে ভারতীয় এই বংসবতকে IBM এর চ্যায়ারম্যান ও সিইও হিসেবে নিযুক্ত করা হয়। 

4. Shantanu Narayen

এডোবির সিইও Adobe's CEO সান্তানু নারায়নের জন্ম ভারতের হায়দ্রাবাদে (Hyderabad) তিনি হায়দ্রাবাদের Osmani University থেকে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার এর উপর ব্যাচেলার ডিগ্রি সম্পন্ন করার পর তিনি US এতে কম্পিউটার সাইন্স ও বিজনেস বিষয় পড়াশুনা করেন। সান্তানুর ক্যারিয়ার শুরু হয় Apple ও স্লিকন গ্রাফিক্সের প্রোডাক্ট ডেভলপার হিসেবে। 

5. Parag Agrawal 

পারাগ আগ্রাওয়াল, মাত্র ৩৭ বছরেই তিনি টুটার কোম্পানির সিইও হিসেবে নিযুক্ত হন। 




Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.