ফটোশপ সাপোর্টেড ফাইল ফর্মেট - Photoshop Supported File

গ্রাফিক্সের  ফাইল ফরমেট সম্পর্কে স্পষ্ট ধারণা রাখা একজন গ্রাফিক্স ডিজাইনারের জন্য অত্যাবশ্যকীয়। কেননা গ্রাফিক্স ফরমেটের তারতম্যের জন্য একি ইমেজ প্রিন্টিং কিংবা ভিজ্যুয়ালাইজেশন ভিন্ন ভিন্ন ফলাফল প্রদান করে, অর্থাৎ ভিন্ন ভিন্ন দেখায়। তাছাড়া সংরক্ষণের সময় ফরমেট নির্বাচনে অজ্ঞানতার জন্য আপনি বিপদেও পরে যেতে পারেন। যেমনঃ-  অনেক ফরমেটই আছে যেগুলো লেয়ার, ট্রান্সপারেন্সি আলফা চ্যানেল স্পট চ্যানেল ইত্যাদি সমর্থন করে না। আপনি যদি ফোটশপে করা কনো ফাইল সেই সমস্ত ফর্মেটে একবার সংরক্ষন করে ফেলেন এবং পরবর্তীতে যদি তা এডিট করার  প্রোয়োজন হয়ে পরে তবে সেক্ষেত্রে আপনি পরবেন বিপদে। কেননা, সে সমস্ত ফরমেটে আপনি লেয়ারগুলোকে আলাদা আলাদা এবং এডিট্যাবল অবস্তায় পাবেন না। সে কারণেই গ্রাফিক্স ফাইল  সংরক্ষণের সময় এ বিষয়টি অত্যান্ত গ্ররুত্বের সাথে খেয়াল রাখতে হবে। তারর উপর প্রিন্টিং বা ভিজ্যুয়ালাইজেশনের ক্ষেত্রেও কিছু কিছু ফরমেট ভালো ফলাফল প্রদান করে। একজন ভালো গ্রাফিক্স ডিজাইনারকে অবশ্যই এই ফরমেট গুলো চেনা জরুরী। 


PSD (Photoshop Format)

Photoshop Document (PSD) ফরমেট হলো ফটোশপের  ডিফল্ড ফাইল ফরমেট। এই ফরমেটের সবচেয়ে বড় ফিচার হলো এটিই একমাত্র ফর্মেট যা ফটোশপের সমস্ত ফিচার সাপোর্ট করে। তবে Large document formet ( PSB ) ফরমেটের ক্ষেত্রে কিছুটা ব্যতিক্রম দেখা যায়। তাছাড়া এডোবিপরিবারে অন্যান্য সদস্য (যেমনঃ Adobe Illustrator, Adobe InDesign, Adobe  Premiere, Adobe After Effects এবং Adobe GoLive) ইন্টিগ্রেশন থাকার কারণে খুব সহজেই PSD ফরমেটের ফাইলসমূহকে অনেক ফটোশপ ফিচারকে সংরক্ষিত রেখে এসব প্রোগ্রামে ইমপোর্ট করা যায়। 

BMP File Format 

ডস ( DOS) এবং উইন্ডোজ কম্প্যাটিবল কম্পিউটারসমূহে BMP ফরমেটটি একটি স্ট্যান্ডার্ড ইমেজ ফরমেট। এটি RGB ( RED , GREEN , BLUE ) Indexed Color, Grayscale এবং Bitmap কালার মোড সমর্থন করে। আপনি এ ফরমেটে  Windows বা OS/2 ফরমেট এবং এর পথ নির্ধারণ করে দিতে পারেন। তবে আপনি কেবল ৪ বিট এবং ৮ বিট উইন্ডোজ ফরমেট বিটম্যাপ ইমেজসমূহের ক্ষেত্রে RLE কম্প্রেশন প্রয়োগ করতে পারবেন। 

Ai বা Adobe illustrator 

AI বা এডোবি ইলাস্ট্রেটর ফর্মেটটি মূলত একটি ভেক্টর ফাইল ফরমেট যা এডোবি ইলাস্ট্রেটরের ডিফল্ট ফরমেট। এটি Grayscale, RGB, HSB, CMYK কালার মোড সমর্থন করে। পাশাপাশি একাধিক লেয়ারও সমর্থন করে এই ফরমেটটি. প্রিন্টিং-এর ক্ষেত্রে এটি একটি কমন ফরমেট।  কেননা এটি একটি ভেক্টর উপাদানের জন্য একটি সর্বমাত্রীয় রেজ্যুলেশন ধারণ করতে পারে। 

EPS Encapsulated Postscript

ডিটিপি  বা কমার্শিয়াল আউটপুটের ক্ষেত্রে সর্বাধিক ব্যবরিত আকটি ফরমেট হলো EPS। এটি ভেক্টর এবং রাস্টার ইমেজকে একই সঙ্গে ধারন করতে পারে।  ইপিএস ফরমেট Lab, CMYK, RGB , Index Color, Grayscale, Duotone এবং বিটম্যাপ কালার মোডসমূহ সমর্থন করে। এটি আলফা চ্যানেল সাপোর্ট করে না। তবে এটি ক্লিপিং পাথ সমর্থন করে। এধরণের ফাইল প্রিন্ট করতে আপনার একটি পোস্টস্ক্রিপ্ট প্রিন্টার থাকতে হবে। কোয়ার্ক এক্সপ্রেস ইলাস্ট্রেটর পেজ মেকার, এডোবি ইন ডিজাইন ইত্যাদি সফটওয়্যারের ক্ষেত্রে এটি একটি রিকমান্ডেড ফরমেট। EPS ফাইল সমূহ আকৃতিতে বেশ বড় হয়।    


Next Post Previous Post