এইচটিএমএল পরিচিতি Introduction with HTML

 এইচটিএমএল HTMLবা Hyper Text Mark-up Language এর সংক্ষিপ্ত রূপ হল এইচটিএমএল যা ওয়ার্ল্ড ওয়াইড উইড ওয়েব (www) ফাইলে ডকুমেন্ট ফরমেট করতে প্রোগ্রামারগণ ব্যাবহার করেন। এটি সত্যিকার অর্থে কোন প্রোগ্রামিং ভাষা নয়। তবে প্রোগ্রামারজ্ঞণ ওয়েব পেইজে টেক্সট, অডিও, ভিডিও, গ্রাফিক্স বা এ্যানিমেশনকে সুন্দরভাবে সাজাতে বা ফরমেট করতে। এই ভাষা ব্যাবহার করেন। এইচটিএমএল ফাইল সাধারণভাবে ওয়েব পেইজ (Web Page) নামে পরিচিত। কার্যকর ভাবে, এইচটিএমএল হল প্লাটফররম স্বনির্ভর সমন্ময়। আরর এই সমন্ময়ের মাধ্যমে World Wide Web ডকুমেন্ট বিভিন্ন ধরনের উপাদান ও উপকরণ ফরমেট করা বা সাজানো যায়। জেনেভায় অবস্থিত CERN এ কাজ করার সময় টিম বার্ণার লী সর্বপ্রথম HTML আবিষ্কার করেন।



HTML ডকুমেন্ট তৈরি ও সংরক্ষন  

যে কোন ধরনের text এডিটর ব্যাবহার করে ওয়েব পেইজের জন্য নিয়ম মাফিক লেখাসমৃদ্ধ HTML ফাইল তৈরি করার যায়। এই ফাইল টেক্সট (Text) বা ASCII নামেও পরিচিত; সুধু ফাইলের এক্সটেনশন পরিবর্তন করে .html বা .htm করা হলে তাই হবে HTML ডকুমেন্ট। 

টেক্সট এডিটর

ইউন্ডোজের নোটপ্যাড, ম্যাকিন্টোশের Simple text বা ইউম্যাক্স মেশিনের Emacs বা VI এডিটর ব্যাবহার করে HTML ডকুমেন্ট তৈরি করা যাবে; তবে সেক্ষেত্রে ডকুমেন্ট সংরক্ষন করার সময় "text only with line breaks" ফরমেট বা Save as HTML অথবা Save as Webpage বেছে নিতে হবে।

উল্যেক্ষ যে, HTML ফাইলের এক্সটেনশন হল .html বা .htm নোট প্যাড বা ওয়ার্ড প্যাডে HTML ফাইল সংরক্ষন করার সময় ফাইলের এই এক্সটেনশন সঠিকভাবে দিতে হয়। অন্যথায় ভুল এক্সটেনশনযুক্ত ফাইল ওয়েব সাইটে আপলোড (Upload) করা হলে তা ঠিকমত কাজ করবে না।

HTML Page Structure 

HTML পেইজের সাধারনত দুইটি প্রধান অংশ থাকে। 
  1. head অংশঃ এই অংশে Title বা শিরোনাম, ধরন, সার্চ ইঞ্জিনের জন্য কী-ওয়ার্ড ও প্রয়োজনীয় কোদ যা ওয়েব পেইজে তথ্য প্রদর্শনের জন্য দরকার তা থাকে।
  2. Body অংশঃ এটি ডকুমেন্টের মূল অংশ যাতে তথ্য প্রদর্শন করার হয়।

HTML Tag

এইচটিএমএল কে ট্যাগের ভাষায় বলা হয় কারণ বিভিন্ন ট্যাগের সমন্বয়ে ডকুমেন্ট তৈরি হয়। প্রতিটি ত্যাগ তার নিজস্ব নাম অনুসরণ করে কৌণিক (<>) ব্রাকেটে শুরু বা ওপেন হয়। এবং একে শুরু ট্যাগ বা ওপেনিং ট্যাগ বলে। ওপেন হওয়া ট্যাগ কৌণিক (</>) ব্রাকেট অনুসরণ করে ট্যাগের নামে শেষ বা বন্ধ করতে হয়। এবং একে শেষ ট্যাগ বা ক্লোজিং ট্যাগ বলে। লক্ষ্যনীয় যে, ট্যাগ বন্ধ করতে '/' চিহ্ন ব্যাবহৃত হয়। যেমন HTML কোড শুরু করার জন্য প্রথমে <HTML> টাইপ করা হয়। ফলে এ অংশ থেকে পেইজটিকে একটি HTML ডকুমেন্ট বা পেইজ হিসেবে ঘোষনা করা হয়। পেইজের শেষে </HTML> টাইপ করে শেষ বা বন্ধ করতে হয়।

নিচে একটি সরল HTML পেইজের কোড দেওয়া হল।

  
উপরের HTML কোডগুলোর নোটপ্যাড বা ওয়ার্ডপ্যাড ব্যাবহার করে .html যুক্ত ফাইলে সংরক্ষন করে যে কোন ব্রাউজার যেমন- ইন্টারনেট এক্সপ্লোরার দ্বারা ওপেন করা হলে নিচের ওয়েব পেইজটি দেখা যাবে।
Next Post Previous Post