ফটোশপে ইমেজ স্ক্যান করা Image scan in photoshop

গ্রাফিক্স ডিজাইনারের বা ওয়েব ডেভেলপার, উভয়ের কাছেই গ্রাফিক্স একটি অত্যাশ্যকীয় উপাদান। কিন্তু সব সময় কি আপনি আপনার প্রয়োজনীয় গ্রাফিক্সটি খুজে পান?

মূলত বিভিন্ন গ্রাফিক্স, এলিপ্স, এলিমেন্ট ইত্যাদি যেই গুলো সহজে পাওয়া যায়না। বা কোন একটা ডকুমেন্টের বিভিন্ন ভুল সংশোধন করতেই স্ক্যানার তৈরি করা। 



ফটোশপে স্ক্যানিং করার জন্য প্রথমত আপনাকে একটি স্ক্যানার আপনার কম্পিউটারের সাথে যুক্ত করতে হবে। 

এর পর ফটোশপের সবার উপরের মেনুতে File নামে এই অপশনে ক্লিক দিতে হবে এবং মাঝামাঝি পয়েন্ট গেলে Import নামে একটা অপশন পাবেন। ইম্পোর্টে ক্লিক দিলে আরো ৪-৫ টা অপশন আসবে। 

1. PDF Image..

2. Annotations..

3. WIA Support..

এখানে আপনার স্ক্যানারের নাম থাকবে। অবশ্যই তা লক্ষ করে দেখে নিবেন।

স্ক্যানার দাম ও ফিচার

বর্তমানে বিভিন্ন মানের স্ক্যানার পাওয়া যায়। দামের দিক থেকে এগুলো আপনার আওতার মধ্যে। এদের ফিচারে বেশ কিছু ভিন্নতা লক্ষ্য করা গেলেও কিছু সাধারণ বিষয়ে মিল খুঁজে পাওয়া যায়। 

আপনার কাজের জন্য কোন স্ক্যানারটি প্রয়োজন তা নিরুপন করতে হলে প্রথমেই নির্ধারণ করুন যে আপনি স্ক্যানারটিকে কোন ধরনের ইমেজ স্ক্যান করার কাজে ব্যাবহার করবেন এবং সেগুলো কোথায় ব্যবহৃত হবে। 

ধরুন আপনি একজন ওয়েব পেজে ব্যবহারের জন্য ইমেজে স্ক্যান করতে একটি স্ক্যানার কিনতে চাচ্ছেন। সেক্ষেত্রে 600 dpi (Dots per inch) রেজ্যুলিউশনের একটি 8.5" x 14" সাইজের ফ্লাট বেড স্ক্যানার কেনাই আপনার জন্য যথেষ্ট। যদিও বর্তমানের  প্রায় সব স্ক্যানারই ৪২ বিট স্ক্যান করতে পারে তবে সত্যিকার অর্থে এক্ষেত্রে আমাদের ৩০-বিটই যথেষ্ট। সাধারণত ওয়েবের জন্য ৬০০ DPI রেজ্যুলেশনের উপর ইমেজ প্রয়োজন হয়না।

প্যারারাল, USB এবং SCSI পোর্টের স্ক্যানার বাজারে বিদ্যমান। এ সমস্ত ইন্টারফেসের উপর ভিত্তি করে স্ক্যানারের দাম কিছুটা বাড়ে কমে। তবে যেহেতু USB পোর্টের ডাটা ট্রান্সফার রেট প্যারারাল পোর্টের চেয়ে বেশী এবং বর্তমানের প্রায় সকল কম্পিউটারের সাথে এই পোর্টসমূহ থাকে যেহুতু একটি USB পোর্টের স্ক্যানার কেনায় উত্তম। 

তবে আরও ভালো পারফরমেন্সের জন্য SCSI পোর্টের স্ক্যানার কিনতে পারেন। তবে সেজন্য আপনার কম্পিউটার একটি স্ক্যানিং ইন্টারফেস/কার্ড থাকতে হবে। আর আপনার স্ক্যান করার হার যদি একেবারেই কম হয় অর্থাৎ দিনে দু-চারটি ছবি স্ক্যান করার প্রয়োজন পরে সেক্ষেত্রে প্যারারাল পোর্টের স্ক্যানার কিনলেও কোন ক্ষতি নেই। যদিও এর স্ক্যান করার গতি কিছুটা কম, তাতে কি দু-চারটি ছবি স্ক্যান করতে ১০-১৫ সেকেন্ড বেশী লাগলে তা ধর্তব্য নয়। 

Next Post Previous Post