প্রিপেইড সিম কী?

 আমাদের দেশে প্রিপেইড সিম সবথেকে জনপ্রিয়। কেননা প্রিপেইড সিম সবথেকে সাশ্রয়ী। প্রিপেইড সিম আসলে কী এই নিয়ে অনেকেরই জানা নেই। প্রিপেইড সিম বলতে আসলে বুঝানো হয়ে যেখানে আপনি সিম সেবা ব্যবহার করার জন্য আগেই পেমেন্ট করে দেন। অর্থাৎ আপনি মোবাইল অপারেটরকে টাকা দেয়ার পরে আপনি তাদের সমস্ত সার্ভিস ব্যবহার করতে পারেন। বেশিরভাগ ব্যবহারকারী এই ধরণের সিম ব্যবহার করে থাকেন ব্যবহারের সুবিধার জন্য।

আমরা সবাই মোবাইল রিচার্জ করে থাকি। মূলত প্রিপেইড সিম বলেই রিচার্জ করবার প্রয়োজন হয়। আপনি রিচার্জ করার মাধ্যমে আপনার মোবাইল অপারেটরকে আগে থেকেই পেমেন্ট করে দিচ্ছেন। মোবাইল অপারেটর সেই পরিমাণ অর্থ আপনাকে ব্যালেন্স হিসেবে দিচ্ছে। এবার আপনি এই ব্যালেন্স ব্যবহার করে মোবাইল অপারেটরের বিভিন্ন সেবা ব্যবহার করতে পারছেন। আপনার ব্যালেন্স শেষ হয়ে গেলে সিম থেকে আপনি কোন ধরণের সেবাই আর পাবেন না। আপনার আবারও রিচার্জ করার দরকার পড়বে। আর তাই আগে থেকেই আপনি মোবাইল অপারেটরকে পেমেন্ট করছেন বলে এই সিমকে প্রি-পেইড বলা হয়।

যদিও বর্তমানে সব অপারেটর জরুরি সময়ের কথা চিন্তা করে আপনাকে ছোট পরিমাণে ইমারজেন্সি লোন দিয়ে থাকে যেখানে ফি এর বিনিময়ে আগে পেমেন্ট না করলেও আপনার ব্যালেন্সে টাকা যুক্ত হয়ে যায়। এই সেবার মাধ্যমে বিভিন্ন শর্ত মেনে আপনি আগে পেমেন্ট না করেও প্রিপেইড সিমে মোবাইল অপারেটরের সেবা নিতে পারেন। তবে এটিও আসলে প্রিপেইড সিমের একটি সার্ভিস ছাড়া আর কিছু নয়।

অর্থাৎ প্রিপেইড সিম বলতে সেই সিমকেই বুঝানো হচ্ছে যে সিমে আপনি আগে থেকেই মোবাইল অপারেটরের সেবা পেতে পেমেন্ট করে রাখেন।



Next Post Previous Post