AI কী? এআই কিভাবে কাজ করে? What is Artificial Intelligence

Ai বা Artificial intelligence এই কথাটার সাথে এখন অনেকেই পরিচিত। AI সম্পর্কে আমাদের মধ্যে অনেকেরই সঠিক ধারনা নেই। আমাদের আজকের এই আর্টিকেলে AI সম্পর্কে বিস্তারিত জানাবো।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কী?

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই এর বাংলায় অনুবাদ করলে হয় 'কৃত্রিম বুদ্ধিমত্তা'। সাধারণভাবে মানুষের বুদ্ধিমত্তার প্রয়োজনীয় কাজগুলি করতে সক্ষম কম্পিউটার বা মেশিনকে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বলা হয়। 

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এমন একটা টেকনোলজি যেটা মানুষের মতই কাজ করতে পারে এবং একটি মেশিন হবার কারণে এটাকে একবার কমান্ড দিলে মানুষের চেয়েও অনেক গুন ফাস্ট কাজ করতে পারে। 

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বর্তমানে অনলাইন সেক্টরে বহুল ব্যাবহৃত হচ্ছে। যেটাকে সোসিয়াল ভাষায় AI Technology বলা হয়ে থাকে। এআই টেকনোলজি এর অ্যাডভান্টেজ তাক লাগিয়ে দিয়েছে পুরো বিশ্বকে। আপনি হয়ত খেয়াল করলে বুঝবেন যে আপনার সারাদিনের বেহাবিওর ও কাজ কর্ম যাই করেন না কেন ফেসবুকের মত সোসিয়াল সাইটগুলোতে পরবর্তীতে সেই রিলেটেড তথ্য গুলোই বেশি বেশি শো করানো হয় যেটা সম্পুর্ন AI Technology!

সোসিয়াল মিডিয়ায় এইআই টেকনোলজি

সোসিয়াল মিডিয়া গুলোতে বর্তমানে ব্যাপক ভাবে AI ব্যাবহার করা হচ্ছে। আপনি হয়ত জানেন না বর্তমানে প্রত্যেকটা সোসিয়াল মিডিয়া জানে যে আপনি কি চান? একবার ভেবে দেখুন কোথাও একটা জিনিস সার্চ করছেন হয়ত ১-২ ঘন্টা আগে কিন্তু হটাত করেই দেখবেন ফেসবুকের মত অ্যাপগুলোতে আপনি যেটা ভাবছেন বা জানতে চাচ্ছেন সেটা সামনে চলে আসছে🫡 বিষয়টাকে যদি একটু কঠিন ভাবে দেখেন ফেসবুকেএ AI এতটাই শক্তিশালী যে আপনি আপনার মোবাইল দিয়ে জাই করেন না কেন সব কিছুর খরবর তারা রাখতে পারে। যাতে করে আপনার চাহিদা অনুযায়ী কন্টেন্ট আপনার সামনে ডিস্প্লে করাতে পারে এবং আপনি বেশি বেশি এই অ্যাপের প্রতি আকৃষ্ট হোন। এই সম্পুর্ন ইকো সিস্টেমটাই AI Technology.



Next Post Previous Post