How to SEO YouTube Video? ইউটুব ভিডিও কিভাবে এসইও করে

আসসালামু আলাইকুম, আজকের এই আর্টিকেলটি অনেকের রিকুয়েস্টে বানানো। আজকের এই আর্টিকেলে জানাবো কিভাবে ইউটুব ভিডিও এসইও করবেন।

ইউটুব ভিডিও এসইও করার পুর্বে জেনেনেই ইউটুব এসইও কি?

এসইও মানে হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। অর্থাৎ সার্চ ইঞ্জিন গুলোতে আপনার ভিডিওকে অপটিমাইজ করা বা সামনে নিয়ে আসা এক কথায় বিভিন্ন সার্চ ইঞ্জিনে কেউ যখন আপনার ভিডিও রিলেটেড টপিক নিয়ে সার্চ করবে তখন আপনার ভিডিও সর্ব প্রথম চলে আসে। 

ইউটুব এসইও করতে অনেক কিছুই করতে হয়। যার মধ্যে একটি হলো কি-ওয়ার্ড রিসার্চ।

ইউটুব ভিডিও এসইও

ইউটুব ভিডিও এসও করতে প্রথমত একটি ভালোমানের ভিডিও থাকা লাগবে। আপনি যেই ভিডিওটা ইউটুবে আপলোড করবেন অবশ্যই তার রেজুল্যাশন সর্বনিম্ন 720px এর বানাবেন, এর যত বেশি হবে ততই ভালো। ভিডিও এসইওর জন্য নিম্নে উল্যেখিত কাজ গুলো করতে হবে।
  1. ভিডিও এসইওর জন্য কি-ওয়ার্ড রিসার্চ করা
  2. ভালো থাম্বনেইল তৈরি করা
  3. ডিটেইলস ভাবে ডেস্ক্রিপশন লিখা
  4. ভিডিওর মূল টপিক অনুযায়ী টাইটেল দেওয়া
  5. এসইওর জন্য ভিডিওতে ট্যাগ এ্যাড করা

ভিডিও এসইওর জন্য কি-ওয়ার্ড রিসার্চ করা

কি-ওয়ার্ড রিসার্চ করার জন্য, আপনি ফ্রিতে অনেক টূল পাবেন। যেমন গুগল কি-ওয়ার্ড প্লেনার। গুগল কি-ওয়ার্ড প্লেনারে লগিন করে আপনি আপনার টপিক লিখলে অইখানে ওই টপিক রিলেটেড আরো অনেক টপিক পাবেন যার মধ্য থেকে আপনি লো কম্পিটিশন কি-ওয়ার্ড নিতে পারেন যেমন-


 এবার এখান থেকে দৈনিক কোন ওয়ার্ড কতবার সার্চ হচ্ছে গুগলে তা সব বিস্তারিত দেখতে পারবেন। এবং আপনি ভিডিওর টপিক অনুসারে আপনি কিছু কি-ওয়ার্ড কালেক্ট করবেন। কি-ওয়ার্ড কালেক্ট করতে যে কোন নোটপেড ইউজ করতে পারেন অথবা MS Word ব্যাবহার করতে পারেন।

আমি এখান থেকে আমার প্রয়োজন অনুসারে কিছু কি-ওয়ার্ড বেচে নিয়েছি যা আমার টাইটেল সহ ভিডীওর ডেস্ক্রিপশন বক্সে এ্যাড দিবো। সেম ভাবে আপনিও আপনার ভিডিওতে এ্যাড করবেন।

এর পর যেই কাজটি সব থেকে বেশি ইমপর্টেইন্ট সেটি হচ্ছে একটি ভালো মানের থাম্বনেইল তৈরি করা। যেই থাম্বনেইলটি দেখে জেনো ভিউয়ার এক চাঞ্চে আপনার ভিডিওতে ক্লিক করে এবং দেখতে আগ্রহী হয়। একটি ভালো থাম্বনেইল আপনার চ্যানেল গ্রোথ করতে সহযোগিতা করে।

ভালো মানের থাম্বনেইল তৈরি করতে ক্যেনভা ব্যাবহার করতে পারেন।


অথবা কপিরাইটের ভয় থাকলে এ্যাডোবি ফটোশপ ব্যাবহার করতে পারেন। 

Next Post Previous Post