cPanel এর মাধ্যমে ওয়ার্ডপ্রেস কিবাবে ইন্সটল করে? How to install WordPress on cPanel ওয়ার্ডপ্রেস ইন্সটল

ওয়ার্ডপ্রেস, বর্তমানে যে কোন ধরনের ওয়েবসাইট বানানোর কাজেই ব্যাবহার করা হয়, কারণ ওয়ার্ডপ্রেসেস রয়েছে হাজার হাজার থিম ও প্লাগিন। যেই গুলোর মাধ্যমে আপনি প্রতিদিনি আপনার ওয়েবসাইটে নতুন নতুন ফিচার যুক্ত করতে পারবেন। আমাদের আজকের এই আর্টিকেলে দেখানো হবে কিভাবে আপনি ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন সি পেনেলের মাধ্যমে। অনেকেই আছেন যারা নতুন ডোমেইন হোস্টিং কিনেছেন কিন্তু দীর্ঘদিন যাবত লোকালহোস্টে মেনুয়ালি ইন্সটল করে এসে এখন লাইভ হোস্টে ইন্সটল করতে পারছেন না। তাদের জন্য যাজকের আর্টিকেল খুবই গুরুত্বপূর্ন। 

আসলে সি পেনেলের মাধ্যমে ওয়ার্ডপ্রেস ইন্সটল করা অনেক সহজ, তবে না বুঝলে কঠিন লাগতে পারে। 

তাহলে চলুন এবারে জেনে নেই সিপেনেলের মধ্যে কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন। সিপেনেলের মাধ্যমে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হলে অবশ্যই আপনার কাছে ডোমেইন ও হোস্টিং থাকা লাগবে, ডোমেইন হোসটিং কেনার পর আপনি যেখান থেকে কিনবেন সেখান থেকে আপনাকে একটি মেইল পাঠানো হবে, উক্ত মেইলটিতে আপনার সিপেনেলে লগিন করার জন্য ইউজার নাম ও পাসয়ার্ড দেওয়া থাকবে। যদি আপনি বিষয়টি না বুঝে থাকেন বা ইউজার না ও পাসওয়ার্ড না পেয়ে থাকেন তাহলে আপনি যেখান থেকে ডোমেইন ও হোস্টং কিনেছেন তাদের হেল্প লাইনে যোগাযোগ করুন, অবশ্যই একটি ভালো প্রতিষ্টান হলে আপনাকে হেল্প করবে।

সি পেনেলে লগিন করার পর সি পেনেলের সার্চবারে টাইপ করুন > Softaculous লিখে, যদি না বুঝে থাকেন, নিচের স্ক্রিনশটটি ফলো করুন।
এখান থেকে Softaculous Apps Installer এ ক্লিক করবেন, অথবা WordPress Manager By Softaculous এখানেই ক্লিক করতে পারেন। এখান থেকে আমি Softaculous Apps Installer এ ক্লিক করছি, এবং ক্লিক করার পর আপনাকে অন্য একটি পেইজে নিয়ে যাবে। পেইজটি নিচের স্ক্রিনশটে দেখানো হলো। (ভার্শন অনুযায়ী এটার ডিজাইন পরিবর্তন হতে পারে, তবে ভয় পাবেন না!)

এখান থেকে Installation যেটা ব্লু কালার দিয়ে ব্যাকগ্রাউন্ড করা ঠিক তার নিচেই ওয়ার্ডপ্রেস আছে। তবে আমি এখান থেকে বাম পাশের মেনুবার থেকে Blog অপশনে হবার করছি! স্পষ্ট ভাবে বোঝার জন্য নিচের স্ক্রিনশটটি দেখুন।

উপরে দেখানো স্ক্রিনশটটি ভালোভাবে লখ্য করুন, এবার আমি এখান থেকে Install এ ক্লিক করছি! Install এ ক্লিক করার পর ওয়ার্ডপ্রেস ইন্সটল করার মেইন পেইজটি আসবে। মেইন পেইজটি দেখতে ঠিক নিচে দেখানো স্ক্রিনশটে মতো। (ভার্সন আপডেটে চেঞ্জ হতে পারে)

এবার এখানে দেওয়া সমস্ত তথ্য গুলো ভালোভাবে ফিলয়াপ করুন। Choose Installation URL এখানে আপনার ডোমেইন নামটি চয়েজ করুন। যদি ডোমেইন একটি থাকে তাহলে একটি সিলেক্ট করুন। আর যদি সাব ডোমেইন ও এডন ডোমেইন থাকে, তাহলে আপনি যেইটাতে ওয়ার্ডপ্রেস ইন্সটোল করতে চান, সেইটা সিলেক্ট করুন। তবে তার সামনে দেখবেন http:// আছে, এইখানে একটা ক্লিক করে https:// বা https://www. সিলেক্ট করবেন। আমি আমার গুলো সব ফিলয়াপ করে নিচে একটি স্ক্রিনশট দিচ্ছি, আপনিও সেম ভাবে করতে পারেন।

সব ফিলয়াপ শেষে সবার নিচে স্ক্রল করলে ইন্সটল বাটন পাবেন।

Install বাটনে ক্লিক করার পর ইন্সটল শুরু হবে।



এবার আপনার সাইটের URL এর সাথে wp-admin দিয়ে ওয়ার্ডপ্রেস ডাশবোর্ডে লগিন করুন। 

Next Post Previous Post