এনএফটি কাকে বলে? এনএফটি মার্কেটপ্লেস কি?

NFT ২০২০-২০২১ সালের পর থেকেই সাধারণ মানুষ এটা নিয়ে বেশি জেনেছে, এবং বর্তমান বিশ্বব্যাপী প্রায় ৮০০ মিলিয়নের বেশি মার্কেট সাইজ নিয়ে NFT সবার শির্ষে।  কোননা কোন ভাবে নিশ্চয় আপনি ব্লকচেইনে বা এনএফটি  (NFT) এর কথা শুনেছেন। যদি না শুনে থাকেন কোন সমস্যা নেই কারণ, আজকে এনএফটি কি? এইগুলোর ব্যাবহার ও কাজ? মার্কেট ভ্যালু কেমন? এইসকল তথ্য এই আর্টিকেলে পেয়ে যাবেন।  

NFT এর ফুল মিনিং হচ্ছে Non-Fungible Tokens. যদি একটি গভির ভাবে চিন্তা করেন তাহলে দেখুন এখানে কিন্তু ২টা ওয়ার্ড বা টার্মস আছে। যেমন Not-Fungible একটি এবং অন্যটি  হচ্ছে Tokens অতএব এখানে ২টি শব্দ আছে। চলুন প্রথমেই শুরু করা যাক Non-Fungible দিয়ে!

What is non-Fungible?

খুব সহজে যদি আমি এক্সপ্লেইন করতে চাই তাহলে Fungible কে আমি রিপ্লেস করে Replace করি তাহলে হবে Non-Replaceable! অতএব এখানে মানে আসছে হচ্ছে Non-Replaceable. চিলুন এবারে আপনাদের আরো ক্লিয়ার করে বোঝায়। ধরুন আপনি একটা বই কিনলেন, হতে পারে সেটা অনলাইন বা অফলাইন থেকে ও যে কোন ধরনের বই। আমি এতটুকু গ্যারান্টি দিতে পারি আপনি যেই বইটা কিনেছেন বাজারে তার হাজারো কপি রয়েছে। আপনি যদি ৫ মাস পরে একটা দোকান থেকে বইটা কিনেন তাও কিন্তু বইটারর মধ্যে সেম লিখা সেম কাভার পাবেন।  এর অন্যতম কারন হচ্ছে বইটা Replaceable. এটা আপনি যখন তখন যে কোন বইয়ের সাথে রিপ্লেস করতে পারবেন এবং চাইলেই এর হাজারো কপি বের করতে পারবেন। তবে লক্ষ্য করুন আপনি যেই বইটি কিনেছেন সেই বইটি আপনি পড়ার মধ্য দিয়ে কিছু কিছু টেক্সটের উপর মার্ক করলেন, বা কোন কোন যায়গায় হাইলাইট করলেন তখন কিন্তু অই বইটা রিপ্লেসয়াবল (Replaceable) হবে না। কারণ আপনার হাতে থাকা বইটাতে আপনার নোটস, হাইলাইট, স্কিপ্ট মার্ক করা আছে এবং এই কপিটা সুধু আপনার কাছেই আছে। একইভাবে অন্য যে কোন জিনিসে এই সিস্টেমটি প্রসেস করা হয় এবং এটাকেই বলা হয় Non-Replaceable বা Non-Fungible. 

এবারে কথা বলা যাক টোকেনের বিষয় নিয়ে। টোকেনের কথা যদি বলি তাহলে ছোট বেলার কথা মনে পরে যাবে, ছোট বেলায় আমরা যদি কোন মেলায় যেতাম তাহলে যে কোন একটি জিনিস দেখার জন্য আমাদেরকে টোকেন নিতে হতো। তারপর আমরা টোকেন গিয়ে কাউন্টারে জমা দিলে আমাদেরকে নির্দিষ্ট খেলা দেখতে দিতো যেমন ধরেন মোটর বাইক। এটাত সুধু একটা এক্সপ্লেইন দিলাম এবার ভালো করে জেনে নেই, টোকেন কি?

What is tokens?

টোকেন ব্যাসিকালি ব্লকচেনের একটি অংশ। ব্লক চেইন কি তা জানতে এখানে ক্লিক করুন। টোকেন মূলত কাজ করে একটা ভেরিফাইড সিস্টেমের মত। ধরুন আপনি যেই বইটা হাইলাইট করেছিলেন, সেই বইটা বাজারে অনেক কপি থাকলেও আপনার কাছে থাকা কপিটা নেই। কিন্তু এইটা যে আপনার নিজের এটা কিভাবে প্রুভ করবেন? কিভাবে মানুষজন জানবে যে এই বইটা মালিক একমাত্র আপনি? এটাই হচ্ছে NFT এবং এখানে টোকেন অর্থ একটি বই বোঝাতে চাচ্ছি। সেটা যে কোন জিনিস হতে পারে। আরো একটু ক্লিয়ার ভাবে বলতে গেলে আপনার বইটার বা আপনি যে একটা জিনিসের মালিক এইটার সম্পুর্ন একটা প্রুভমেন্ট তৈরি করা। যেমনটি ব্লক চেইনে করা হয়েথাকে, যেমন কেউ টাকা ট্রাঞ্জিশন করলে সেটা যেনো পরবর্তিতে আর কেউ এডিট না করতে পারে, একই ভাবে আপনার জিনিসটা আর কোন কপি হবেনা। আর এই প্রত্যেকটা একক জিনিসকেই টোকেন বলা হয়। 

Mr. AnTor Ali

Hello, I am Md. AnTor Ali, I share various information and tutorials on this website. If you want to know any new information about technology, you can comment on our website and share your opinion. If there is any mistake in any article written by me, you will look at it with forgiveness.

Post a Comment

Previous Post Next Post

Contact Form