What is FTP? এফটিপি কাকে বলে?

প্রতিদিন নতুন সফটওয়্যার তৈরি হচ্ছে এবং পুনরায় সফটওয়্যারগুলো বিভিন্ন সুযোগ সুবিধা সিয়ে তাদের সংস্করন বা ভার্সন পরিবর্তন করছে। তেমনি আমাদের দৈনন্দিন জীবনে কাজ করতে গিয়ে নতুন নতুন সফটওয়্যারের প্রয়োজন হয়। কিন্তু কম্পিউটারের ডিস্কের ধারণ ক্ষমতা সীমিত, ফলে ব্যাবহারকারীর ইচ্ছে থাকা থাকা সত্ত্বেও প্রয়োজনীয় সফটওয়্যার সংরক্ষণ করে রাখা সম্ভব নয়। 

ইন্টারনেটের এফ.টি.পি (FTP) হচ্ছে File Transfer Protocol যার সাহায্যে ইন্টারনেট ব্যাবহারকারী অন্যের কম্পিউটার থেকে ফাইল নিজের কম্পিউটারে নামিয়ে রাখতে পারে। সার্ভার থেকে কোন ফাইল বা সফটওয়্যার কম্পিউটারে নিয়ে আসাকে বলা হয় ফাইল ডাউনলোড (Download)।  আর কম্পিউটার থেকে সার্ভারে কোন ফাইল বা সফটওয়্যার রাখাকে বলা হয় আপলোড (Upload).

আপ-লোড / ডাউনলোড এর জন্য সার্ভারে লগইনব (Login) করতে হয়। সার্ভারে লগইন করে আপলোড ও ডাউনলোড করা যায়। ব্যাবহারকারী ইচ্ছে করলেই সার্ভারের যে কোন স্থানে / স্থান থেকে ফাইল, সফটওয়্যার আপলোড বা ডাউনলোড করতে পারে না। সার্ভারে যে সব যায়গায় ব্যাবহারকারীকে এক্সেস দেয়া থাকবে শুধু মাত্র সেই সব যায়গায় ব্যাবহারকারী ফাইল, সফটওয়্যার, আপলোড ও ডাউনলোড করতে পারবে। 

সার্ভারে এক্সেস সাধারনত ২ ভাবে দেওয়া হয়। যা নিম্নে উল্যেখ করা হলোঃ-

  1. প্রাইভেট এক্সেস (Private Access) এখানে শুধু নির্দিষ্ট ব্যাক্তি বা অল্প লোক (কোন প্রতিষ্ঠানের উচ্চ পদস্ত ব্যাক্তি) সফটওয়্যার ফাইল আপলোড ও ডাউনলোড করতে পারে।
  2. পাবলিক এক্সেস (Public Access) এখান থেকে যে কোন লোক সার্ভার থেকে ফাইল/সফটওয়্যার আপলোড ও ডাউনলোড করতে পারে। আমাদের দেশে সার্ভারগুলো সাধারণত ব্যাবহারকারীদের জন্য ফ্রী এক্সেস এর ব্যাবস্থা নেই। তবে বিশ্বের অনেক সার্ভার ফ্রী এক্সেসের ব্যাবস্থা আছে।  
FTP তে ফাইল আপলোড বা ডাউনলোড করার সময় ASCII (American Standard Code For Information Interchange) বা বাইনারি যে কোন মোডে ফাইল ট্রান্সফার করা যায়। Text file ASCII মোডে এবং বিভিন্ন Program বা গ্রাফিক্স ফাইল Binary মোডে ট্রান্সফার করা হয়। FTP দিয়ে ফাইল আপলোড এবং ডাউনলোড করার জন্য কম্পিউটার FTP প্রোগ্রামে ইন্টারনেট কানেকশন প্রয়োজন।



Mr. AnTor Ali

Hello, I am Md. AnTor Ali, I share various information and tutorials on this website. If you want to know any new information about technology, you can comment on our website and share your opinion. If there is any mistake in any article written by me, you will look at it with forgiveness.

Post a Comment

Previous Post Next Post

Contact Form