কম্পিউটার কি-বোর্ড Computer Keyboard

কম্পিউটারের তথ্য প্রদানে ব্যাবহৃত বিভিন্ন ইনপুট ডিভাইস গুলোর মাঝে কি-বোর্ড অন্যতম।

মাইক্রো কম্পিউটারে ব্যাবহৃত এ কীবোর্ডের কী-গুলোর সাথে টাইপ রাইটারের কী-গুলোর একটি কাঠামোগত সাদৃশ্য আছে। তবে, এতে কী বা স্যুইচের সংখ্যা টাইপ রাইটারের তুলনায় অনেক বেশি থাকে। কী-গুলো সব ইলেক্ট্রনিক স্যুইচের ন্যায় এবং প্রতিটি কী এর উপর এক বা একাধীক পরিচিতি লেখা থাকে।

একটি তারের মাধ্যমে কম্পিউটারের মূল প্রক্রিয়াকরণ অংশের সাথে এটি সংযুক্ত থাকে এবং ব্যাবহারের সময় নির্দিষ্ট কী-টি একবার চাপ দিয়ে ছেড়ে দিতে হয়। ৮৪, ৮৫, ১০৮, ১১০ এরুপ বিভিন্ন সংখ্যার কী/বাটন সমৃদ্ধ কী-বোর্ড বাজারে প্রচলিত। বর্তমানে ইউন্ডোজ ৯৮/২০০০/xp প্রোগ্রামে ব্যাবহারের সুবিধার্থে ১০৪ কী/বাটন এবং মাল্টিমিডিয়া পরিচালনার ১১০ বা ততোধিক কী-সম্পন্ন কী-বোর্ড পাওয়া যায়। 



কার্যক্রমের ভিভক্তি অনুসারে একটি সাধারণ কি-বোর্ডের কী-সমুহকে নিম্নোক্ত পাচঁটি শ্রেণীতে ভিভক্ত করা যায়ঃ-

১. ফাংশন কী (Function Key)

কী-বোর্ডের উপরিস্থিতি সারির F1, F2,.......F12 পরিচিতিযুক্ত কী-সমূহ। স্বসন্ত্র প্রোগ্রামের ভিত্তিতে নির্দিষ্ট নির্দেশ বা কার্যক্রম পরিচালনার জন্য এ সকল কী ব্যাবহৃত হত। যেমন, ইউন্ডোজ প্রোগ্রামে F1 - কী চাপ দেয়া হলে সাহায্য সংক্রান্ত তথ্য প্রদর্শিত হয়।

২. নিউমেরিক কী (Numeric Key)

কী-বোর্ডের উপর দিক হতে দ্বিতীয় সারি এবং ডান পার্শ্বে 1 হতে 0 পর্যন্ত এবং +,-,*,/,=, ইত্যাদি যুক্তচিনহ কি সমূহ। গানিতিক তথ্য টাইপ করা এবং এ সংক্রান্ত কাজে বিশেষ চিনহ টাইপ করার জন্য নিউমেরিক কী ব্যাবহৃত হয়।

৩. আলফাবেটিক কী (Alphabetic Key)

কী-বোর্ডের কেন্দ্রস্থলে টাইপ রাইটারের ন্যায় বিন্যাসস্কৃত A,S,D,F,G অথবা ব,ক,ত,দ প্রভৃতি কী সমুহ্। টাইপ করার ক্ষেত্রে এই কী ব্যাবহার করা হয়। বাংলা প্রোগ্রাম ব্যাবহার করে এসকল কী সমূহ দ্বারাই বিভিন্ন প্রোগ্রামে বাংলা টাইপ করা যায়।

৪. কার্সর মুভমেন্ট কী (Arrow Key)

কম্পিউটার স্ক্রিনে ব্যাবহারকারীর কাজের অবস্থান চিনহিতকারী কার্সর চিনহটিকে স্ক্রিনের বিভিন্ন স্থানাস্তরের জন্য কী বোর্ডের তীর চিনহ কী সমুহ্ম

৫. স্পেসিয়াল কী (Special Key)

উল্লেখিত কীগসমুহ ব্যতীত কীগবোর্ডের অন্যান্য সকল কী-সমুহ, এর মাজগে উল্লেখিত কয়েকটি কী-এর কাজ নিম্বে বর্ণনা করা হলো।

Next Post Previous Post