Netflix এর ইতিহাস

Netflix হলো এক ধরণের সাবস্ক্রিপশন-ভিত্তিক স্ট্রিমিং সার্ভিস, যা সাবস্ক্রাইবড সদস্যদের ইন্টারনেট-সংযুক্ত ডিভাইসে বিজ্ঞাপনহীনভাবে টিভি শো ও সিনেমা দেখতে দেয়। নেটফ্লিক্সে আপনি বিভিন্ন মুভি, টিভি শো, ডোকুমেন্টরি ভিডিও ইত্যাদি সাবস্ক্রিবশনের মাধ্যমে দেখতে পারবেন। তবে আদতে নেটফ্লিক্স কিভাবে প্রতিষ্ঠা হলো? জানাবো আমাদের আজকের এই আর্টিকেলে।

নেটফ্লিক্স এর ইতিহাস

১৯৯৭ সালে ক্যালিফোর্নিয়াতে Reed Hasting ও Marc Randolph নামে দুইজন এন্টারপ্রেনার নেটফ্লিক্স (NETFLIX) প্রতিষ্ঠা করেন। ১৯৯৮ সালের এপ্রিলে মাত্র ৩০ জন কর্মচারী এবং ৯২৫ টি ডিভিডি (25 DVD) নিয়ে মুভি রেন্টাল সার্ভিস হিসেবে যাত্রা শুরু করে Netflix. যেটি ছিলো বিশ্বের প্রথম অনলাইন ডিভিডি রেন্টাল সার্ভিস।

ইউজাররা নেটফ্লিক্সের ওয়েবসাইট থেকে মুভি অর্ডার করত, দেখা শেষ হলে আবার তা মেইলের মাধ্যমেই ফেরত দিয়ে দিত। স্বাধারনত রেন্টাল কোস্ট ধরা হতো 4$ এবং পোস্টেড চার্জ 2$। 

সে সময় USA তে সব চেয়ে বড় ভিডিও রেন্টাল সার্ভিস ছিলো "BLOCKBUSTER". প্রায় ৯ হাজারটি ভিডিও রেন্টাল শোপ ছিলো তাদের। যদিও পরবর্তীতে নেটফ্লিক্সের সাথে পেরে উঠতে পারেনি তারা। 

Netflix  এর Reed Hastings বলেন, তিনি ব্লকবাস্টার থেকে একটি Apollo13 এর DVD রেন্টে এনে সময় মত ফেরত দিতে ব্যার্ত হওয়ায় তাকে 40$ ফাইন করা হবে। সেই জন্য তিনি নেটফ্লিক্সের ক্ষেত্রে DVD রেন্টে নেওয়ার পর তা ফেরত দেওয়ার কোন সময়সীমা দেন নি। তবে নতুন একটি DVD নিতে হলে আপনাকে পুরোতনটি ফেরত দিতে হতো। 

১৯৯৯ সালে নেটফ্লিক্স তাদের প্রথম সাবস্ক্রিপশন সার্ভিস চালু করেন। যার মাধ্যনে ইউজাররা একটি মান্থলি প্যাকেজের আহতায় আনলিমিটেড DVD ভাড়া নিতে পারত। 

২০০০ সালে নেটফ্লিক্সের ইউজার সংখ্যা ৩ লাখ ছাড়িয়ে যায়। সে সময় নেটফ্লিক্স ব্লকবাস্টারকে ৫০ মিলিয়ন ডলার প্রস্তাব দেয় তাদের সার্ভিসটি কিনে নেওয়ার জন্য, যদিও তাদের প্রস্তাব ফিরিয়ে দেয় ব্লোকবাস্টার! কিছুদিন পর নেটফ্লিক্স পার্সোনালিজ মুভি রিকোমেন্ডেশন সিস্টেম নিয়ে আসে। যার মাধ্যমে ইউজারদের রেটিং এর উপর নির্ভর করে মুভি রিকোমেন্ড করা হতো। 

২০০২ সালে নেটফ্লিক্সকে পাবলিক করা হয়। এবং সে বছরের শেষ পর্যন্ত নেটফ্লিক্সের রেজিস্ট্রেড ইউজার সংখ্যা গিয়ে দারায় ৮ লাখ ৫৭ হাজারে! তার পরের বছরই (২০০৩) নেটফ্লিক্স ১ মিলিয়ন সাবস্ক্রিপশনের মাইল ফলকে পৌছায়। তবে একই বছর নেটফ্লিক্সের কো-ফাউন্ডার, মার্ক রেন্ডাফ নেটফ্লিক্সে তার মালিকার অংশ ছেড়ে দেন।

২০০৩ অর্থবছরে নেটফ্লিক্স প্রথমবারের মত প্রফিটের মুখ দেখে। সে বছর তাদের প্রফিট ছিলো ৬.৫ মিলিয়ন ডলার। এবং রেভিনিউ ছিলো ২৭২ মিলিয়ন ডলার। 

২০০৫ সালে নেটফ্লিক্সের কালেকশনে প্রায় ৩৫,০০০ মুভি ছিলো। এবং প্রতিদিন তারা গড়ে ১ মিলিয়ন ডিভিডি শিপিং করছিলো। 

২০০৬ সালে এসে নেটফ্লিক্সের ইউজার সংখ্যা ৫ মিলিয়নে পৌছায়! সে সময় ব্লকবাস্টারের আউটলেটে ডিভিডি রেন্টাল সার্ভিস থাকলেও নেটফ্লিক্স তাদের থেকে এক ধাপ এগিয়ে ছিলো। কেননা নেটফ্লিক্স তাদের সার্ভিসটি অনলাইনে অফার করতে পারছিলো। কিন্তু ব্লকবাস্টার থেকে ডিভিডি আনতে হলে আপনাকে তাদের আউটলেটে ভিজিট করতে হতো। আবার ব্লকবাস্টারের তুলনায় নেটফ্লিক্সের কাছে অনেক বেশি মুভি কালেকশন ছিলো।

বেশ কিছুদিন ধরে ডিভিডি রেন্টাল দিয়ে এন্টারটেইনমেন্ট মার্কেট ডমিনেট করার সত্তেও নেটফ্লিক্স বুঝতে পারছিলো যে ভবিষ্যতে স্ট্রিমিং সার্ভিসই সবার চাহিদার শীর্ষে থাকবে। 



Next Post Previous Post