করপোরেট ডেটাবেজ কি? করপোরেট ডেটাবেজ কাকে বলে?

বৃহত এন্টারপ্রাইজের একাধিক ব্যাবসা-বাণিজ্য থাকতে পারে। প্রতিটি ব্যাবসায়ের জন্য সাধারণত একাধিক বিভাগ বা অনুবিভাগ থাকে। যেমন-উৎপাদন, বিক্রয়, বিতরন, বিপগণ, গবেষণা ও উন্নয়ন, মানব সম্পদ উন্নয়ন, গ্রাহক সেবা, হিসাব ও অডিট, আইটি ইত্যাদি।
বৃহৎ এন্টারপ্রাইজে সাধারণত অনেক কর্মকর্তা-কর্মচারী, সরবরাহকারী, ক্রেতা বা ভোক্তা ইত্যাদি থাকেন যারা বিভিন্ন দেশ বা দেশের বিভিন্ন এলাকায় ব্যাবসা এবং অফিস কাজ করেন। প্রতিটি ব্যাবসার জন্য একটি প্রধান অফিস বা কার্য্যালয় রয়েছে যেখান থেকে সার্বিক কর্মকান্ড নিয়ন্ত্রিত হয়। সাধারনত কোন একটি নেটওয়ার্কের সাথে করপোরেটের সকল বিভাগ বা অনুবিভাগ সংযুক্ত থাকে। এই সকল বিভাগ বা অনুবিভাগ বিভিন্ন ভৌগলিক দুরত্বে অবস্থান করতে থাকতে পারে। কোন বৃহৎ এন্টারপ্রাইজ বা করপোরেট প্রতিষ্ঠানের সকল বিভাগ বা অনবিভাগের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন ধরনের ডেটা নিয়ে তৈরি হয় করপোরেট ডেটাবেজ। নিচের ছবিটিতে করপোরেট ডেটাবেজের সম্ভাব্য বিভিন্ন বিভাগ বা অনুবিভাগের নাম উল্লেখ করা হল।
এই সকল বিভাগ বা অনুবিভাগের সাথে সংশ্লিষ্ট প্রচুর ডেটা থাকে যা ব্যাবস্থাপনার বিভিন্ন স্তরে সিদ্বান্ত গ্রহণের কাজে কিংবা গবেষনার কাজে ব্যাবহৃত হয়। কাজেই করপোরেট প্রতিষ্ঠান তাদের প্রয়োজন অনুসারে নিচের যে কোন এক বা একাধিক বা সবগুলো বাইওয়ের জন্য ডেটাবেজ তৈরি করতে পারে। যেমন কাস্টমার সার্ভিসের জন্য কাস্টমার রিলেশনশীপ ম্যানেজমেন্ট ডেটাবেজ। মানব সম্পদ ব্যাবস্থাপনার জন্য এইচআরএম বা হিউম্যাযন রিসোর্স ম্যানেজমেন্ট ডেটাবেজ, অর্থ ব্যাবস্থাপনা ও হিসাবের জন্য একাউন্টিং ইনফরমেশন সিস্টেম ডেটাবেজ ইত্যাদি।







Next Post Previous Post