এইচটিএমএল এলিমেন্ট কাকে বলে?

এইচটিএমএল Elements বলতে এইচটিএমএল এর উপাদান সমুহ বুঝানো হয়ে থাকে। একটি ওপেনিং <> ট্যাগ আর ক্লোজিং </> ট্যাগ নিয়ে গঠিত হয় একটি এইচটিএমএল এলিমেন্ট। এবং ট্যাগের ভিতরের কন্টেন্ট সহ সব কিছুকেই এলিমেন্ট বলা হয়। যেমন <h1>...</h1> অথবা <p>...</p> ইত্যাদী সবই হচ্ছে এইচটিএমএল এলিমেন্ট। এভাবে <head>...</head> <body>...</body> এর মাঝে ট্যাগ, এট্রিবিউট সহ যা কিছু আসে সব কিছুকেই এক সংগে এইচটিএমএল এলিমেন্ট বলা হয়।

যেমনঃ- একটি বাড়িতে ব্যবহার যগ্য যা কিছু থাকে ধরুন চেয়ার, টেবিল, আলমারী, ড্রেসিং টেবিল, ডাইনিং টেবিল, সোফা সেট ইত্যাদী সবই হচ্ছে সেই বাড়ির এলিমেন্ট। আবার সেই বাড়িতে যদি একটি ডাইনিং টেবিল থাকে তাহলে টেবিলটির কাঠ পেরেক রঙ ইত্যাদী হচ্ছে সেই টেবিলের এলিমেন্ট। একটি শো-কেস থাকলে সেই শো-কেসের ভিতরে বাহিরে যা আছে অথবা সেই শো-কেসটা যে জিনিস দিয়ে বানানো হয়েছে তার সব কিছুই হচ্ছে সেই শো-কেসের এলিমেন্ট। তেমনি ভাবে এইচটিএমএল ডকুমেন্টে ব্যবহার যগ্য সবই হচ্ছে এইচটিএমএল এলিমেন্ট বা উপাদান। আবার এইচটিএমএল এলিমেন্টের কয়েকটি প্রকারভেদ রয়েছে।


নেস্টেড এলিমেন্ট  প্রতিটি এইচটিএমএল এলিমেন্ট নেস্টেড হতে পারে। অর্থাৎ এলিমেন্টের ভিতরে এলিমেন্ট থাকতে পারে। সাধারণত সকল এইচটিএমএল ডকুমেন্ট নেস্টেড এলিমেন্ট দ্বারা গঠিত হয়। যেমনঃ- <html> <body> <p> </p> </body> </html> ইত্যাদী।

এম্পটি এলিমেন্ট  এইচটিএমএল এর এমন কিছু এলিমেন্ট যা নেস্টেড হতে পারে না। অর্থাৎ এসব এলিমেন্টের মধ্য অন্য কোন চাইল্ড এলিমেন্ট থাকতে পারে না, এমন কন্টেন্টবিহীন এলিমেন্ট গুলোকে এম্পটি এলিমেন্ট বলা হয়। এম্পটি এলিমেন্ট গুলোর ক্লোজিং ট্যাগ হয় না। 

নিচে দেখানো সবকিছুই এইচটিএমএল এলিমেন্টঃ-


<!DOCTYPE html>

<html>

<head>

  <title>Page Title</title> 

</head>

<body>     

   <h1>My First Heading</h1>

   <p>My first paragraph.</p>

</body>

</html>

আপনি চাইলে উপরের কোড গুলো কপি করে প্রেক্টিস করতে পারেন😊


Next Post Previous Post