টেন মিনিট স্কুলের ইতিহাস

10 Minute School বাংলাদেশের একটি লিডিং ই লার্নিং বা L-Tech প্লাটফর্ম। যাত্রার শুরু থেকেই প্রতিষ্ঠানটি অনলাইনে লাইভ ক্লাস ও ভিডিও লেকচারের মাধ্যমে ফ্রী এডুকেশন দিয়ে আসছে। একাডেমিক লেকচারের পাশাপাশি ইউনিভার্সিটি টেস্ট প্রিপারেশন, ল্যাংগুয়েজ, স্কিল ডেভেলপমেন্ট ও চাকরির প্রস্তুতি বিষয় কোর্স অফার করছে প্লাটফর্মটি। বর্তমানে ১০ মিনিট স্কুলের সোশ্যাল মিডিয়া ও অ্যাপ মিলিয়ে ১ কোটি ৫০ লক্ষেরও বেশি সাবস্ক্রাইবার রয়েছে। এছাড়াও তাদের সবগুলো চ্যানেল মিলিয়ে প্রায় ২০ হাজারটিরও বেশি ভিডিও টিউটোরিয়াল এবং প্রায় ৫০ হাজার+ কুইজের পাশাপাশি তাদের ওয়েবসাইটে ১১০০ এর ও বেশি নোট ও ১৩০০ এর ও বেশি ব্লগ রয়েছে। বর্তমানে প্রতিষ্টানটিতে প্রায় ১৬০ জন এমপ্লয় কর্মরত রয়েছে। এবং ফিউচারে তারা আরো বেশ কিছু সার্ভিস নিয়ে বাংলাদেশে LMS মার্কেটকে লিড করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। 

আমাদের আজকের এই আর্টিকেলে জানাবো রবি টেন মিনিট স্কুলের ইতিহাস সম্পর্কে। এবং জানাবো ১০ মিনিট স্কুলের যাত্রা নিয়ে। আশা করি সকলে অনেক মনোযোগ সহকারে আমাদের আজকের এই আর্টিকেলটি পরবেন। 

History of 10 Minute School


টেন মিনিট স্কুলের কথা বলতে গেলে শুরুতেই চলে আসবে আয়মান সাদিকের নাম। ৯০৯২ সালের দশরা মে সেপ্টম্বর কুমিল্লা জেলায় জন্ম গ্রহণ করেন তিনি। শিক্ষা আয়মাম জীবনে ঢাকার আদমকী ক্যান্টনমেন্ট স্কুল ও আদমজী ক্যান্টনমেন্ট কলেজে পড়াশোনা করেন। এবং ২০২১ সালে ঢাকা ইউনিভার্সিটির IBA তে ভর্তি হোন। IBA তে পড়াশোনা চলাকালীন Mentors এ ক্লাস নিতে শুরু করেন তিনি। তার পড়ানোর ধরন স্টুডেন্টরা খুব পছন্দ করতো। যা পরবর্তীতে তাকে শিক্ষকতার দিকে আরো আকৃষ্ট করে তোলে।  MENTORS এ পড়ানোর সময় আয়মান খেয়াল করে দেখলেন, বছরে প্রায় ১০-১২ লক্ষ শিক্ষার্থী এসএসসি পরিক্ষায় অংশ গ্রহণ করে থাকে কিন্তু পাবলিক ভার্সিটি গুলোতে আসার সংখ্যা মাত্র ৪০ থেকে ৫০ হাজার। 

এছাড়াও ভর্তি পরিক্ষার কোচিং সহ ILTES প্রিপারেশনসহ সব কিছু ঢাকা কেন্দ্রিক হওয়ার ফলে প্রত্যন্ত এলাকার মেধাবি শিক্ষার্থী টাকার অভাবে ঢাকায় এসে ভালো কোচিং করতে পারছেনা। ফলে মেধা থাকা সত্তেও রিমোট এরিয়ার শিক্ষার্থীরা পর্যাপ্ত সুযোগ সুবিধার অভাবে সরকারি বিশ্যবিদ্যালয়ের আসন নিয়ে প্রতিযোগিতা করতে পারেনা। এই সমস্যার সমাধান করার জন্য আয়মান সাদিক এমন একটি এডুকেশনাল প্লাটফর্মের কথা চিন্তা করে যেখানে ফ্রীতে দেশের যে কোন অঞ্চল থেকে যে কেউ সেম এডুকেশনের সুযোগ পাবে। 

IBA তে পরাশোনা কালীন সময়ে এ্যাকাউন্টিং সাবজেক্টের নানান সমস্যার সমাধান খুজতে গিয়ে। ইউটুবে একটি চ্যানেল খুজে পান আয়মান। ১০ মিনিট স্কুলের ইনিসিয়াল আইডিয়াটা মূলত সেখান থেকেই পান। সে থেকেই ইন্টারনেটের মাধ্যমে অনলাইনে পাঠদানের আইডিয়াটা নিয়ে তিনি ভাবতে থাকেন। আয়মান সাদিক ভাইয়া খেয়াল করে দেখলেন IBA তে ভর্তি পরিক্ষার জন্য যে সকল বিষয় গুলো একজন শিক্ষ্যার্থীকে পরতে হয়। তার BCS থেকে শুরু করে SAT, GRE, GMAT, BANK এমনকি সরকারি বেসরকারি চাকরির পরিক্ষা গুলোতেও বেশ কাজে লাগে । এই বিষয় গুলো নিয়েই একটি মোকয়াপ তৈরি করেন তিনি এবং সেখান থেকেই মূলত ১০ মিনিট স্কুলের যাত্রা শুরু হয়। 

তার এই মোকাপটি বন্ধুদের সাথে শেয়ার করলেও তাদের কাছেও বেশ পছন্দ হলে তিনি ১০ মিনিট স্কুলের একটি ওয়েবসাইট বানানোর সিদ্ধান্ত নেয়। 


১০ মিনিট স্কুল ওয়েবসাইট


১০ মিনিট স্কুলের ইনিসিয়াল ইনভেস্টমেন্ট আয়মান সাদিক ভাইয়া নিজেই যোগান দেয়। কোচিং এর ক্লাস নেওয়া থেকে শুরু করে টিউশন থেকে আয় কৃত অর্থ ১০ মিনিট স্কুলের ইনিশিয়াল ফান্ডিং হিসেবে গড়ে তোলে। শুরু দিকে আয়মান ওয়েবসাইটটি বানাতে গিয়ে বেশ কয়েকবার সমস্যার মুখে পড়লেও আশা হারায়নি! শেষ পর্যন্ত বুয়েটের এক ছোট ভাই (Abyad Raied) কে সাথে নিয়ে নিজেরাই ওয়েবসাইটটি বানানোর কাজ শুরু করে। ততদিনে IBA এতে ভর্তি হওয়া নতুন ব্যাচ থেকে নয় জনের একটি টিমকে ইংরেজী, গণিত, এনালাইটিক্স বিষয় টিমটি সেট করে ৯ জনেরই কুইজ করার দায়িদ্ব দেন তিনি। 

পরবর্তি বছর ২০১৫ সালের ১০ মে ওয়েবসাইটটি লঞ্চ করার কথা থাকলেও টেকনিক্যাল সমস্যার কারণে সেদিনি পুরো কন্টেন্ট ইরেজ হয়ে যায়। যার প্রেক্ষিতে লন্স ডেটলাইন পিছিয়ে সে মাসের ১৭ তারিখে নিয়ে যাওয়া হয়। এদিকে ১৭ মে লঞ্চ করার পর ২৫ মিনিটের মাথায় আবারও টেকনিক্যাল সমস্যা দেখা দেয়। ফলস্রুতিতে নতুন কোন আর ডেট না দিয়ে পুরো টিম ওয়েবসাইটটি রিকভার করার জন্য কাজ করে। সে বছরের আগষ্ট মাসের ১২ তারিখ টেন মিনিট স্কুলে তাদের ইউটুব চ্যানেলটি লঞ্চ করে। ইউটুব চ্যানেলে তাদের প্রথম ভিডিওটি ছিলো "One Formula To Rule Them All!" 


Next Post Previous Post