নেটওয়ার্ক অপারেটিং সিস্টেম কি?

কম্পিউটার নেটওয়ার্কের সকল কাজ নিয়ন্ত্রণের জন্য বর্তমানে সিস্টেম সফটওয়্যার ব্যাবহার করা হয়। নেটওয়ার্কের অধীন সকল রিসোর্স (Resources) বা সম্পদ ব্যাবস্থাপনা, নেটওয়ার্কের নিরাপত্তা বিধান ও ইউজার বা ব্যাবহারকারী ব্যাবস্থাপনার জন্য ব্যাবহৃত সিস্টেম সফটওয়্যারকে নেটওয়ার্ক অপারেটিং সিস্টেম (Network Operating System) বলা হয়। নেটওয়ার্কে ব্যাবহৃত সার্ভার (Server) এবং ক্লায়েন্ট (Client) নিয়ন্ত্রণকারী সফটওয়্যারই হলো নেটওয়ার্ক অপারেটিং সিস্টেম। নেটওয়ার্কিং সার্ভার ব্যাবহৃত অনেক অপারেটিং সিস্টেম আছে, যা নিম্নে উল্যেখ করা হলো-
  • লিনাক্স (Linux)
  • ইউনিক্স (Unix)
  • আইবিএম ওএস/২ (IBM OS/2)
  • সান সোলারিস (Sun Solaris)
  • মাইক্রোসফট ইউন্ডোজ এনটি সার্ভার, ২০০০ সার্ভার (Microsoft Windows NT, 2000 Server) ইত্যাদি।
নেটওয়ার্ক ম্যানেজমেন্ট সিস্টেমের সহযোগিতা ছাড়া শুধু মাত্র মানুষের দ্বারা বড় আকারের নেটওয়ার্ক একসাথে কাজ করান এবং ব্যাবস্থাপনা করা খুব সহজ নয়। এ ধরনের সিস্টেমের জটিলতার কারণে স্বয়ংক্রিয় নেটওয়ার্ক ব্যাবস্থাপনা টুলসের দরকার হয়। নেটওয়ার্ক তদারকি এবং নিয়ন্ত্রণের জন্য অনেক ধরনের টুলসের সমন্বয়ে নেটওয়ার্ক ব্যাবস্থাপনা সিস্টেম ব্যাবহৃত হয়। নানাবিধ ক্ষুদ্র ক্ষুদ্র প্রোগ্রামের সমন্বয়ে গটথিত এই ব্যাবস্থা নেটওয়ার্কের সব ধরনের কর্মকান্ডের নিয়ন্ত্রক। 

নেটওয়ার্ক ম্যানেজমেন্ট সিস্টেমের ডিজাইন এমন ভাবে করা হয় যাতে সমগ্র নেটওয়ার্কটি একটি একক ইউনিট হিসাবে কাজ করতে পারে এবং নেটওয়ার্কের সাথে যুক্ত সকল কম্পিউটার  বা ব্যবহারকারী একই ধরনের সুবিধা পেতে পারে। নেটওয়ার্কের কার্যকরী অংশসমূহ প্রতিনিয়ত নেটওয়ার্কের নিয়ন্ত্রণ কেন্দ্র বা সার্ভারে প্রয়োজনীয় তথ্য পাঠায়। নেটওয়ার্ক ম্যানেজমেন্ট করার জন্য অপারেটিং সিস্টেমের সাথে সাথে বিভিন্ন ধরনের যোগাযোগকারী সিস্টেম সফটওয়্যার (Communication Software) থাকে।


Next Post Previous Post