ব্যাংকিং এবং অর্থনৈতিক প্রতিষ্ঠানে ডাটাবেজের ব্যাবহার

আধুনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগে ব্যাংক বা অর্থনৈতিক বা আর্থিক প্রতিষ্ঠানে ব্যাপকভাবে ডাটাবেজ ব্যাবহার করা হয়। উন্নত বিশ্বে কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান বর্তমানে ডেটাবেজের বাস্তবায়ন ছাড়া পরিচালিত হতে পারে বলে কল্পনাও করা যায়না। বর্তনানে আমাদের দেশের প্রায় সকল বেসরকারি ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান ও কিছু সরকারি ব্যাংক অনলাইন ব্যাংকিং চালু করেছে। অনলাইন ব্যাংকিংয়ের মূল হচ্ছে ডেটাবেজ মেনেজমেন্ট সিস্টেম। অন লাইন ব্যাংকিং অবস্থায় একজন অ্যাকাউন্ট হোল্ডার যা কোন শাখা থেকে ATM বুথের মাধ্যমে টাকা উত্তলোন করতে পারছে। ইন্টারনেট বা মোবাইলের মাধ্যমে অ্যাকাউন্টের তথ্য জানতে পারছে। ডেটাবেজ সিস্টেমের ফলেই ব্যাংক তার গ্রাহকদের এ সকল সুবিধা প্রধান করতে সমর্থ হচ্ছে। 

ব্যাংকিং এবং আর্থিক প্রতিষ্ঠানে ডেটাবেজ এর ব্যাবহারঃ-

  1. পার্সোনাল ইনফর্মেশন সিস্টেমঃ প্রতিষ্ঠানে কর্মচারিদের প্রয়োজনীয় তথ্যবলি (যেমন- নাম, পিতার নাম, মাতার নাম, জন্ম তারিখ, বয়স, জাতীয় পরিচিতি নম্বর ইত্যাদি) সংরক্ষনের জন্য এ ধরনের ডেটাবেজ ব্যাবহার করা হয়।
  2. কাস্টমার ইনফর্মেশন সিস্টেমঃ কাস্টমার বা গ্রাহকের প্রয়োজনীয় তথ্যাবলি (যেমন- নাম, পিতার নাম, মাতার নাম, জন্ম তারিখ, বয়স, জাতীয় পরিচিতি নাম্বর, অ্যাকাউন্ট ধরন ইত্যাদি) সংরক্ষনের জন্যা ব্যাংকিং ডেটাবেজ ব্যাবহার করা হয়।
  3. ব্যাংকিং ইনফরমেশন সিস্টেমঃ গ্রাহকের অ্যাকাউন্ট বিবরনী যেমন - ব্যালেন্স, লোন বিবরণী, লেনদেন, ক্রেডিট কার্ড এর বিবরণী ইত্যাদি।
  4. কেন্দ্রীয় ব্যাংকের ইনফরমেশন সিস্টেমঃ বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক হচ্ছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক বিভিন্ন ব্যাংকের গ্রাহকদের তথ্য সংরক্ষন করে থাকে। যাতে কোন ব্যাক্তি একই সময় বিভিন্ন ব্যাংক অর্থ লগ্নীকারক ও অর্থ ব্যাবস্থাপনা প্রতিষ্ঠান থেকে বিভিন্ন পরিচয়ে লোন বা ঋন নিতে না পারে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের সাথে নির্বাচন কমিশনের একটি সমযোতা চুক্তি স্বাক্ষরিত হয় যার ফলে নির্বাচন কমিশনের জাতীয় ডেটাবেজ বাংলাদশ ব্যাংক ব্যাবহার করতে পারবে। 
  5. শেয়ার বাজার বা স্টক এক্সচেঞ্জঃ বর্তমান সময়ে কোন স্টক এক্সচেঞ্জই ডেটাবেজের ব্যাবহার ছাড়া পরিচালিত হতে পারেনা। বিভিন্ন অর্থ লগ্নীকারক ও অর্থ ব্যাবস্থাপনা প্রতিষ্ঠান শেয়ার কেনা-বেচার হিসাব, মূল্য উঠা-নামার তথ্য সহ সকল উপাত্ত সংরক্ষনের জন্য ডেটাবেজ ব্যাবহার করেন।

অর্থনীতি নিতে এই পোস্টে আরো অনেক কিছু লিখা বাকি আছে যা খুব দ্রুত লিখা হবে। তবে এর জন্য প্রয়োজন আপনাদের অনুপ্রেরনা। সুতরাং অবশ্যই কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ। 


Next Post Previous Post