What is Mail Server? ই-মেইল সার্ভার

ই-মেইল সার্ভার হলো নেটওয়ার্কের একটি কম্পিউটার যা একটি ভার্চুয়াল পোস্ট হিসেবে কাজ করে থাকে। মেইল সার্ভারে সাধারণত পর্যাপ্ত যায়গা বা স্টোরেজ থাকে যাতে ঐ নেটওয়ার্কের সকল ব্যাবহারকারীদের ই-মেইল জমা রাখতে পারে।

সাধারণত পোস্টাল সিস্টেম কোন চিঠি কোথাও পাঠাতে চাইলে তা পোস্ট বক্সে রাখা হয়। নির্ধারিত বিরতিতে পোস্ট বক্স থেকে চিঠিগুলো স্থানীয় পোস্ট অফিসে জমা হয়। স্থানীয় পোস্ট অফিস থেকে চিঠিগুলো তাদের ঠিকানা অনুসারে প্রাপকের এলাকায় পোস্ট অফিসে পাঠানো হয়। প্রাপকের এলাকার পোস্ট অফিসের ডাকপিয়ন চিঠিগুলো প্রাপকের নিকট বিতরণ করে থাকেন। 

মেইল সার্ভার বা ভার্চুয়াল পোস্ট অফিসে সাধারণত এই কাজগুলো ঘটে থাকে। এই কাজ গুলো সুসম্পন্ন করার জন্য মেইল সার্ভার POP বা IMAP এবং SMTP প্রটোকল ব্যাবহার কএয়া হয়।

POP কাকে বলে?

POP এর পুর্নরুপ হলো Post Office Protocol. মেইল সার্ভার থেকে মেইল গ্রহণ বা রিসিভ করার জন্য এই প্রটোকল ব্যাবহার করা হয়। ব্যাবহারকারী যে সকল মেইল গ্রহণ করে বা তার কাছে আসে সেগুলোকে অর্ন্তমুখী বা ইনকামিং (Incoming) মেইল বলা হয়। 

POP3 কাকে বলে?

POP3 হলো POP প্রটকোলের সর্বশেষ সংস্করণ বা ভার্শন। মেইল সার্ভার থেকে অর্ন্তমূখী বা ইনকামিং মেইল গ্রহণ করার জন্য সর্বাধীক জনপ্রীয় এই POP3 প্রটোকল।  তবে এই একই কাজের জন্য IMAP নামে আরো একটি জনপ্রিয় প্রটোকল রয়েছে। 

What is SMTP? 

SMTP এর পূর্ণ রুপ হলো Simple Mail Transfer Protocol। যে সকল মেইল বাইরে পাঠানো হয় সেগুলোকে বর্হিমুখী বা আউটগোয়িং মেইল (Outgoing Mail) বলা হয়। আউটগোয়িং বা বর্হিমুখী মেইল পাঠানোর জন্য SMTP প্রটোকল ব্যাবহার করা হয়। 

ইন্টারনেট প্রটোকল নেটওয়ার্কে ই-মেইল মেসেজ পাঠানোর জন্য বর্তমানে স্টান্ডার্ড প্রটোকল হিসেবে SMTP ব্যাবহার করা হয়। এই প্রটোকলের সাহায্যে মেইলে ডেটা, অডিও, ভিডিও, ভয়েস, গ্রাফিক্স এবং যে কোন ফাইল পাঠানো যায়।



Next Post Previous Post