কিভাবে কঠিন পাসওয়ার্ড বানাবেন?

বর্তমান সময়ে আমরা প্রায়ই সব কিছু প্রযুক্তিরুপর নির্ভর করি। যেমন ২০০০ শতকের আগে কথা বলার জন্য আমরা চিঠি ব্যাবহার করতাম এতে করে ২-৩ দিন সময় লাগতো একে অপরের সাথে কথা বলার জন্য, তবে বর্তমানে এই কাজটা আমরা বিভিন্ন সোসিয়াল অ্যাপ বা মোবাইল সিমের মাধ্যমে করে থাকি এর বাহিরেও আমরা বিভিন্ন অ্যাপ্লিকেশন যেমন টিভির পরিবর্তে এখন ইউটুব বা ফেসবুক ওয়াচ দেখি আবা চিঠি পাঠাতে ইমেইল বা ইন্সটান্ট মেসেজিং অ্যাপ ব্যাবহার করি। 

তথ্য প্রযুক্তির সকল সার্ভিস ব্যাবহারের জন্য প্রয়োজন হয় পাসওয়ার্ড আর এই পাসওয়ার্ড আমাদের মধ্যে অনেকেই ভালোভাবে দিতে পারেনা যাদ কারনে বিভিন্ন সময় তাদের প্রয়োজনীয় ডকুমেন্ট অন্য কারো হাতে চলে যায়। আজকের এই আর্টিকেলে আমি শেয়ার করবো কিভাবে সব কিছু মেন্টেন করে উচ্চ লেভেলের পাসওয়ার্ড বানাতে পারেন।

পাসওয়ার্ড বানাতে হলে কিচু জিনিস মাথায় রাখা জরুরি। আপনি যেই কাজের জন্যই পাসওয়ার্ড বানান না কেন অবশ্যই নুন্যতম ৮ টি সংখ্যা বা ক্যারেক্টার নিয়ে বানাতে হবে। 

পাসওয়ার্ড বানাতে সব কিছু মিক্স করে পাসওয়ার্ড লিখতে হবে, যেমনঃ কিছু কেরেক্টার, কিছু সিম্বল, ও কিছু নাম্বার এই সব ইছু মিলে একটা পাসওয়ার্ড তৈরি করা।

আমি নিচে কিচ্ছু ধাপ দিচ্ছি যা ফলো করে পাসওয়ার্ড বানাতে পারেন।

ধাপ ১ঃ aJ এখানে ২ টা  কেরেক্টার নিচ্ছি একটা ছোট ও একটা বড়

ধাপ ২ঃ anToR এখানে খেয়াল করলে দেখবেন প্রথম ২ টা ছোট হাতের ও তৃতীয়টা বড় আবার শেষেরটা বড় হাতের লিখেছি

ধাপ ৩ঃ 2001 এখানে আমি 2001 একটা নাম্বার হিসেবে লিখেছি, যদিও এটা আমার বছর মনে রাখার জন্য কাজে দিবে।

ধাপ ৪ঃ $~}{ এখানে আমি কিছু সিম্বল বা স্পেসিয়াল কেরেক্টার ব্যাবহার করেছি।

ধাপ ৫ঃ এই সব গুলো এবারে একসাথে মিক্স করি aJanToR2001$~}{ এখন দেখতে পারছেন আমি কত হার্ড একটা পাসওয়ার্ড বানিয়ে নিলাম।

এভাবে আপনারা খুব সহজেই পাসওয়ার্ড বানিয়ে নিতে পারেন।

এই প্রত্যেকটা কাজের জন্য প্রয়োজন হয় কিছু নির্দিষ্ট তথ্য যেমন ইউজার নাম, পাসওয়ার্ড, মোবাইল নাম্বর, ঠিকানা ইত্যাদি। যার মধ্যে পাসওয়ার্ড সব থেকে গুরুত্বপূর্ণ একটি অপশন। এই পাসওয়ার্ড যদি না থাকত তাহলে খুব সহজেই আপনার ব্যাবহৃত ইমেইল, হোয়াটসঅ্যাপ, ফেসবুক বা অন্য কোন গুরুত্বপূর্ণ জিনিস দবাই এক্সেস করতে পারত। তবে পাসওয়ার্ড থাকাতে কেউ যদি আপনার ইউজার নাম জেনেও যায় তাও সে আপনার কোন তথ্য এক্সেস করতে পারবেনা কারন এর জন্য তার প্রয়োজন হবে পাসওয়ার্ড।

পাসওয়ার্ড যদি আপনি ভালোভাবে না দিএ পারেন তাহলে এরকম হতে পারে, ভবিষ্যতে আপনার প্রয়োজনীয় জিনিস অন্য কারো কন্ট্রলে চলে যাবে তাই আমাদের প্রত্যেকের উচিত একটি হাই লেভেল ও কিঠিন পাসওয়ার্ড দেওয়ার।



Next Post Previous Post