পাসওয়ার্ড

 আমরা কোথাও বেড়াতে গেলে বাড়ির বাইরে তালা লাগিয়ে যায়। কারণ বাড়ি  যেন নিরাপত্তা থাকে কোন কিছু জানা চুরি না হয়ে যায়। আর বাড়ির বাইরে তালা লাগানো থাকলে, সেই তালা চাবি ছাড়া।চেয়েও তালা খুলতে পারে না। কারণ পৃথিবীর প্রত্যেকটি তার জন্য ভিন্ন ভিন্ন চাবি রয়েছে। 

ঠিক তেমনি আমাদের তথ্য-উপাত্তে নিরাপত্তার জন্য পাসওয়ার্ড প্রয়োজন। পাসওয়ার্ড আইসিটির এর যুগে আমাদের গুরুত্বপূর্ণ তথ্য, উপাত্ত সফটওয়্যার নিরাপত্তায় এক ধরনের তালা হিসেবে কার্যকরী। 

 আমাদের দেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রসার নিরাপত্তার জন্য এ পাসওয়ার্ড ব্যবহার করা উচিত।  আমাদের ব্যক্তিগত সকল তথ্য যেমন ব্যাংক একাউন্,আয়করের হিসাব ,  চাকরির বিভিন্ন তথ্য ইত্যাদি ছাড়াও নানা তথ্য উপাত্ত এখন ডিজিটাল ব্যবস্থার আওতায় আসছে। 

এছাড়াও আইসিটি এর যন্ত্রপাতি যেমন -

কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট এর কিংবা মোবাইল ফোনগুলোর সফটওয়্যার দ্বারা পরিচালিত হয়।আমরা যখন ইন্টারনেট ব্যবহার করি তখন পৃথিবীর যেকোন প্রান্তে কম্পিউটার বা আইসিটি যন্ত্রের সাথে যোগাযোগ করতে পারি। এর মাধ্যমে গত গোপনীয় তথ্য অন্যের কাছে চলে যেতে পারে কিংবা কেউ আমাদের যন্ত্রের সফটওয়ারের ক্ষতি করতে পারে। এ অবস্থা থেকে রক্ষা পেতে আমাদের নিরাপত্তার প্রয়োজন। এসব তথ্য আমাদের যন্ত্রের সফটওয়্যার সমূহ রক্ষা করতে পাসওয়ার্ড এর কোন বিকল্প নেই । পাসওয়ার্ড দেয়া থাকলে যে কেউ ইচ্ছা করলে এমন তথ্য নিতে পারবে না বা ক্ষতি করতে পারবেনা। 




Next Post Previous Post