হোয়াটসঅ্যাপ কেন এত জনপ্রিয়?

হোয়াটসঅ্যাপ (Whatsapp) সোসিয়াল মিডিয়া জায়েন্ট ফেসবুক (Facebook) এর অধিনে একটি ইন্সটান্ট মেসেজিং ও কলিং অ্যাপ। বিশ্বব্যাপী ২ বিলিয়নের বেশি ইউজার নিয়ে ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ গুলোর মধ্যে জনপ্রিয়তা রয়েছে সবার শীর্ষে হোয়াটসঅ্যাপ।

২০০৯ সালে ব্রাইন এক্টন এবং জোহন হোয়াটসঅ্যাপ প্রতিষ্ঠা করে। শুরুতে হোয়াটসঅ্যাপ শুরুতে হোয়াটসঅ্যাপ ইন্ডিভিজুয়াল স্ট্যাটাস আপলোড করার জন্য তৈরি করা হলেও 

২০১৪ সালে ফেসবুক কর্তৃক একোজিশনের পর হোয়াটসঅ্যাপকে ধীরে ধীরে ফেসবুক ইকো সিস্টেমে ইন্ট্রিগ্রিটেড করা হয়। ২০২০ সালের ডিসেম্বর মাসে হেড অফ মিস্টার উইল ক্যাথকার্ট জানান যে অ্যাপটিতে প্রতিদিন ১০০ বিলিয়নের বেশি এসএমএস পাঠানো হচ্ছে। যদিও মেসেজিং ও কলিং এর মত ফিচার গুলো ব্যাবহারের জন্য ইন-অ্যাপ পার্চেস বা কোন রকমের সার্ভিস চার্জ প্রয়োজন পরেনা। এবং অন্যান্য সোসিয়াল অ্যাপের মত কোন এডস শো করেনা। তাহলে এই অ্যাপটির আয়ের মূল উৎস কি? 


হোয়াটসঅ্যাপ ২০০৯ সালে প্রতিষ্টিত হয়, হোয়াটসঅ্যাপ ইন্ডিভিজুয়াল স্ট্যটাস আপডেট করা জন্য তৈরি করা হলেও পরবর্তীতে হোয়াটসঅ্যাপ ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ হিসেবে লঞ্চ করা হয়। ২০১০ সালে হোয়াটসঅ্যাপ তাদের এন্ড্রয়েড ভার্শন রিলিজ করে এরপরেই হোয়াটসঅ্যাপ দ্রুত গ্রো করতে থাকে এবং ২ বছরের মধ্যে এর মান্থলি এক্টিভ ইউজার 100 Million ছাড়িয়ে যায়! এর ঠিক পরবর্তী বছরেই এর সংখ্যা দ্বীগুন অর্থাৎ ৪০০ মিলিয়নে গিয়ে ছাড়িয়ে যায়। 

সহজ ইউজার ইন্টারফেস এসএমএস টু এসএমএস ইনক্রিপশন সুবিধা এবং ফাস্ট ও রিলাবেল মেসেজিং এর জন্য প্রতিবছরি এর ইউজার সংখ্যা বেড়ে চলেছে। 

হোয়াটসঅ্যাপ প্রথম পর্যায় আইফোনে যখন কেউ অ্যাপ ডাউনলোড করত তাহলে তার থেকে 0.99$ চার্জ করতো। যদিও ধিরে ধিরে অন্যান্য প্লাটফর্মের জন্য অ্যাপটি রিলিজ করা হলে অ্যাপটি ফ্রী ডাউনলোড ও ফ্রী ব্যাবহারের জন্য একবছরের জন্য ট্রায়েল ও দেওয়া হয়েছিল এবং পরবর্তী বছর ০.৯৯$ চার্জ নিতো। 

যদিও হোয়াটসঅ্যাপ কখনোই ট্রায়েল শেষে কাস্টমাএ/ইউজারদের সেরকম ভাবে পুশ করেনি কারন তারা মূলত ইউজার বাড়ানোর দিকে বেশি ফোকাস করছিলো।

সব মিলিয়ে মূলত সহজ ইন্টারফেস, ফাস্ট, স্মুথ ও লাইটওয়েট ও ফ্রী ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপসের জন্যই হোয়াটসঅ্যাপ এত জনপ্রিয়তা অর্জন করতে পেরেছে।

Next Post Previous Post